বুধবার, ২৮শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১৩ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ২রা রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি.
সাপ্তাহিক জন্মভূমি পড়তে এখানে ক্লিক করুন

অত্যন্ত সঙ্কটজনক প্রণব মুখার্জি! সাড়া দিচ্ছেন না চিকিৎসায়

১৩-আগ-২০২০ | jonmobhumi | 469 views
pronob

Spread the love

অত্যন্ত সঙ্কটজনক অবস্থা ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি। ক্লটের জন্য সোমবার মস্তিষ্কে জরুরি অস্ত্রোপচার করা হয়েছে প্রণব মুখার্জির। সোমবার দুপুরে নিজেই টুইট করে তিনি জানিয়েছিলেন, করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এরপর বেশি রাতে জানা যায়, তার মস্তিষ্কে রক্তক্ষরণ হয়েছে। দিল্লিতে সেনাবাহিনীর আর অ্যান্ড আর হাসপাতালে দীর্ঘক্ষণ অস্ত্রোপচার করে প্রণবের মস্তিষ্কে জমাট বেঁধে যাওয়া রক্ত বের করা হয়েছে। সফল অস্ত্রোপচারের পর ভেন্টিলেশনে রাখা হয়েছে ভারতের রাষ্ট্রপতিকে। কিন্তু তার শারীরিক অবস্থা অত্যন্ত সঙ্কটজনক হয়ে উঠেছে বলে খবর। চিকিৎসায় তিনি সাড়া দিচ্ছেন না বলেই হাসপাতাল সূত্রে খবর। দুপুর তিনটের পর তার শারীরিক অবস্থার অবনতি হয়েছে বলে সূত্রের খবর।

সূত্রের খবর, রোববার রাতে বাথরুমে পড়ে গিয়ে কপাল ও রগে চোট পান প্রণব। সোমবার সকালে তাকে নিয়ে আসা হয় আর অ্যান্ড আর হাসপাতালে। সিটি স্ক্যানে ধরা পড়ে, তার মস্তিষ্কে রক্ত জমাট বেঁধেছে, যে ব্লাড ক্লট-কে ডাক্তারি পরিভাষায় বলে ‘সাবডিউরাল হেমাটোমা’। ডাক্তাররা তখনই আর ঝুঁকি না-নিয়ে অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেন। অস্ত্রোপচার সফল হলেও ৭২ ঘণ্টা না-কাটলে আশ্বাস দিতে নারাজ চিকিৎসকরা।

বছর ছয়েক আগে হৃদযন্ত্রে ব্লকেজের সমস্যা দেখা দেয়ার পর থেকেই নিয়মিত চিকিৎসকদের পর্যবেক্ষণে থাকেন প্রণব। সেই সংক্রান্ত শারীরিক পরীক্ষার জন্যই তিনি দিল্লির একটি হাসপাতালে গিয়েছিলেন। সেখানে তার সোয়াব টেস্ট হয়। সোমবার দুপুরে প্রণব টুইট করেন, ‘অন্য একটি কারণে হাসপাতালে যাওয়ার পরে আমার কোভিড-১৯ পরীক্ষা হয়েছিল। আজ রিপোর্ট পজিটিভ এসেছে। এই পরিস্থিতিতে অনুরোধ করছি, গত এক সপ্তাহে আমার সংস্পর্শে যারা এসেছিলেন, তারা যেন আইসোলেশনে যান এবং কোভিড-১৯ পরীক্ষা করান।’

এই খবর সামনে আসার সঙ্গে সঙ্গেই দেশের রাজনৈতিক মহলে উদ্বেগ দেখা দেয়। চিন্তার আরো কারণ, সাবেক রাষ্ট্রপতির বয়স ৮৪ পেরিয়েছে। তার স্বাস্থ্যের খবর নেয়ার জন্য সক্রিয়তা শুরু হয়ে যায়। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জিও দিল্লিতে ফোন করে প্রণবের শারীরিক অবস্থার খোঁজখবর নেন। স্বাভাবিক ভাবেই, তার মস্তিষ্কে রক্তক্ষরণ ও অস্ত্রোপচারের খবরে সেই উদ্বেগ আরো বাড়বে।

সার্চ/অনুসন্ধান করুন