বুধবার, ২৮শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১৩ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ২রা রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি.
সাপ্তাহিক জন্মভূমি পড়তে এখানে ক্লিক করুন

অবশেষে ক্ষমতা হস্তান্তর করছেন ট্রাম্প

০৭-জানু-২০২১ | jonmobhumi | 320 views

Spread the love

প্রথমবারের মতো ক্ষমতা ছাড়ার ঘোষণা দিয়েছেন বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মার্কিন কংগ্রেসে প্রেসিডেন্ট নির্বাচনে জো বাইডেনের জয় অনুমোদনের পর এক বিবৃতিতে তিনি এ ঘোষণা দেন।

বিবৃতিতে তিনি বলেন, ‘যদিও আমি নির্বাচনের ফলাফল নিয়ে আমার মতামত সম্পূর্ণ ভিন্ন, তবুও জানুয়ারির ২০ তারিখে নিয়মতান্ত্রিক ক্ষমতা হস্তান্তরে আমি সৎ থাকবো।’

বিবৃতিতে তিনি আরো বলেন, ’আমি সবসময় বলে আসছি আমাদের উচিত লড়াই অব্যাহত রাখা যাতে শুধু ন্যায়সঙ্গত ভোট গণনা করা হয়। যদিও এটি প্রেসিডেন্টদের ইতিহাসের সেরা প্রথম পর্বের সমাপ্তি, আমাদের আমেরিকাকে আবার মহান করার যুদ্ধের সূচনা এটি মাত্র।’
২০২০ সালের নভেম্বরে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পকে পরাজিত করে ডেমোক্রেট প্রার্থী জো বাইডেন নির্বাচিত হন। এই নির্বাচনে প্রতারণা করে তাকে হারানো হয়েছে বলে অভিযোগ করে আসছিলেন ট্রাম্প।

বুধবার মার্কিন অঙ্গরাজ্য জর্জিয়ায় সিনেটের উপনির্বাচনে ডেমোক্রেটদের জয়ের পরিপ্রেক্ষিতে ট্রাম্প তার সমর্থকদের ওয়াশিংটন ডিসিতে অবস্থিত মার্কিন আইন পরিষদ ক্যাপিটল ভবনে জমা হওয়ার আহ্বান জানান। এর পরই ট্রাম্প সমর্থকরা ক্যাপিটল হলে তাণ্ডব চালায়।

ক্যাপিটল হিলের তাণ্ডবে জো বাইডেনের জয় আনুষ্ঠানিকভাবে অনুমোদনে ক্যাপিটল ভবনে শুরু হওয়া মার্কিন কংগ্রেসের হাউস অব রিপ্রেজেন্টিটিভ ও সিনেটের যৌথ অধিবেশন স্থগিত করা হয়।ক্যাপিটল ভবন থেকে ট্রাম্প সমর্থকদের সরে যাওয়ার পর পরিস্থিতি শান্ত হলে অধিবেশন আবার শুরু হয়।

অধিবেশনে উভয়কক্ষের সদস্যদের উপস্থিতিতে ইলেক্ট্ররাল কলেজের ৩০৬-২৩২ ভোটে জো বাইডেনের জয়কে অনুমোদন করা হয়। এই অনুমোদনের ফলে আগামী ২০ জানুয়ারি নতুন মার্কিন প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন তিনি।

সূত্র : সিএনএন

সার্চ/অনুসন্ধান করুন