সোমবার, ২৬শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১১ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ৩০শে সফর, ১৪৪৪ হিজরি.
সাপ্তাহিক জন্মভূমি পড়তে এখানে ক্লিক করুন

অভ্যুত্থানের বিরুদ্ধে রুখে দাঁড়ান, সুচির দলের আহ্বান

০১-ফেব্রু-২০২১ | jonmobhumi | 317 views

Spread the love

মিয়ানমারের স্টেট কাউন্সিলর অং সান সুচির রাজনৈতিক দল ন্যাশনাল লীগ ফর ডেমোক্রেসি (এনএলডি) মিয়ানমারের জনসাধারণকে সামরিক অভ্যুত্থানের বিরুদ্ধে দাঁড়ানোর আহ্বান জানিয়েছে। অপরদিকে অভ্যুত্থানের প্রতিবাদে জাপান ও থাইল্যান্ডে প্রবাসী বর্মী নাগরিক বিক্ষোভ করেছেন।

সোমবার সেনা অভ্যুত্থানের পর অং সান সুচির নামে এনএলডি এক বিবৃতি প্রকাশ করে জানায়, সামরিক এই পদক্ষেপ অযৌক্তিক এবং এটি সংবিধান ও ভোটারদের ইচ্ছার পরিপন্থী।

এনএলডির ভেরিফাইড এক ফেসবুক পেজে প্রকাশিত এই বিবৃতিতে অং সান সুচির উদ্ধৃতি দিয়ে বলা হয়, জনগণের উচিত এই সামরিক পদক্ষেপের বিরুদ্ধে দাঁড়ানোর।

এতে আরো বলা হয়, ‘সামরিক এই পদক্ষেপ দেশকে একনায়কের অধীনে পেছনে নিয়ে যাওয়ার প্রক্রিয়া।’

এ দিকে মিয়ানমারে সেনা অভ্যুত্থানের প্রতিবাদে জাপান ও থাইল্যান্ডে প্রবাসী বর্মী নাগরিকরা বিক্ষোভ করেছেন।

জাপানের টোকিওতে ইউনাইটেড ন্যাশনস ইউনিভার্সিটির সামনে শত শত বর্মী প্রবাসী অং সান সুচির ছবি নিয়ে বিক্ষোভ করেন। এ সময় তারা আন্তর্জাতিক সম্প্রদায়কে মিয়ানমারে সামরিক বাহিনীর পদক্ষেপের নিন্দার আহ্বান জানান।

বার্তা সংস্থা রয়টার্সের কাছে টোকিওতে রেস্টুরেন্টে কাজ করা ২২ বছর বয়সী বর্মী প্রবাসী তিন তাওয়ি বলেন, ‘আমি (আমার পরিবারের জন্য) উদ্বিগ্ন কিন্তু তারচেয়ে বেশি উদ্বিগ্ন অং সান সুচির জন্য।’

ইউনিয়ন অব মিয়ানমার সিটিজেন অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট থান সি মিয়ানমারে সামরিক অভ্যুত্থানে সুচি ও অন্য সকল বন্দীদের অবিলম্বে মুক্তির দাবি জানান।

তিনি বলেন, ‘সামরিক বাহিনীর উচিত ২০২০ সালের নির্বাচনের ফলাফল স্বীকার করে নেয়া উচিত এবং তাদের বর্তমান পদক্ষেপ বন্ধ করা প্রয়োজন।’

থাইল্যান্ডের রাজধানী ব্যাংককেও সেনা অভ্যুত্থানের পরিপ্রেক্ষিতে একই ধরনের বিক্ষোভ আয়োজন করেন বর্মী প্রবাসীরা।

সূত্র : আলজাজিরা

সার্চ/অনুসন্ধান করুন