বুধবার, ২৮শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১৩ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ২রা রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি.
সাপ্তাহিক জন্মভূমি পড়তে এখানে ক্লিক করুন

আগামী সপ্তাহে ভারতে মিলবে ১০ কোটি করোনার টিকা

১৬-নভে-২০২০ | jonmobhumi | 435 views

Spread the love

আগামী সপ্তাহে ভারতে পৌঁছে যাবে করোনা টিকা। প্রথম কানপুর মেডিক্যাল কলেজে আসছে করোনা টিকা ‘স্পুটনিক ভি’। সেখানে হবে দ্বিতীয় ও তৃতীয় ফেজে হিউম্যান ট্রায়াল।

বলা যায়, রাশিয়াই প্রথম করোনা ভাইরাসের টিকা আনছে ভারতে। এরপর অন্যান্য দেশে যাবে সেই টিকা ‘স্পুটনিক ভি’।

ভারতের পক্ষ থেকে ওষুধ নিয়ন্ত্রক সংস্থা ড্রাগ কন্ট্রোল জেনারেল অব ইন্ডিয়া (ডিজিসিআই) হিউম্যান ট্রায়ালের অনুমতি দিয়েছে রাশিয়ান ডায়রেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড ও ডক্টর রেড্ডিজ ল্যাব-কে।

স্পুটনিক ভি টিকা পরীক্ষায় নিষেধাজ্ঞা দিয়েছিল ড্রাগ কন্ট্রোল জেনারেল অব ইন্ডিয়া। জানা গিয়েছিল, রাশিয়ার এই ভ্যাকসিনের প্রাথমিক হিউম্যান ট্রায়াল সেভাবে সম্ভব হয়নি। যার ফলে পরবর্তী ফেজে ট্রায়াল বন্ধ ছিল। এই বিষয়ে বেশ কিছু মহল নানা মতামত পেশ করেছিল।

নিয়ম ভেঙে ফেজ থ্রি ট্রায়াল করা যাবে না বলে তারা স্পষ্ট জানিয়েছিল। এরপর, হায়দরাবাদের সংস্থা ডক্টরস রেড্ডিজ ল্যাব ভারতে রাশিয়ার টিকার হিউম্যান ট্রায়াল করার অনুমতি চায় ডিজিসিআই -এর কাছে।

জানা গিয়েছে ড্রাগ কন্ট্রোল জেনারেল অব ইন্ডিয়া (ডিজিসিআই), রাশিয়ান ডায়রেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড ও ডক্টর রেড্ডিজ ল্যাবের মধ্যে যে নতুন চুক্তি স্বাক্ষরিত হয়েছে, তাতে উল্লেখ আছে দেশের মোট দেড় হাজার মানুষের শরীরে এই করোনার টিকা প্রয়োগ করে পরীক্ষা চালানো হবে।

করোনা টিকার এই পরীক্ষা সফল হলে ডিজিসিআই-এর থেকে পুনরায় অনুমতি নিয়ে বাজারে ওই করোনার টিকা আনতে পারবে সংস্থা।

জানা যাচ্ছে, ডক্টর রেড্ডিজ ল্যাবের মারফত ১০ কোটি করোনার টিকা রাশিয়া থেকে ভারতে আসছে । এখন দেখার বিষয় কতটা কার্যকর হবে এই টিকা।

সার্চ/অনুসন্ধান করুন