শনিবার, ১লা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ, ১৬ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ৫ই রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি.
সাপ্তাহিক জন্মভূমি পড়তে এখানে ক্লিক করুন

আর্মেনিয়ার কাছ থেকে আরো ৭ এলাকা পুনরুদ্ধার করলো আজারবাইজান

০৫-নভে-২০২০ | jonmobhumi | 374 views

Spread the love

আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ ঘোষণা করেছেন, বিতর্কিত নাগার্নো-কারাবাখ অঞ্চলের আরো সাতটি এলাকা থেকে আর্মেনিয়ার সেনাদের হটিয়ে দখলমুক্ত করা হয়েছে। তিনি নিজের অফিসিয়াল টুইটার পেজে দেয়া এক পোস্টে একথা ঘোষণা করেন বলে ইরানের বার্তা সংস্থা ইরনা জানিয়েছে।

টুইটার বার্তায় প্রেসিডেন্ট আলিয়েভ জানান, আজারবাইজানের সৈন্যরা ‘জিবরাইল’ কাউন্টির ‘মিরাক’ ও ‘কাওদার’ গ্রাম, ‘জাংগিলান’ কাউন্টির ‘মাশহাদি-ইসমাইলি’ ও ‘শাফি-বিকলি’ গ্রাম এবং ‘কাবাদেলি’ কাউন্টির ‘বাশারাত’, ‘কারাকিশলির’ ও ‘কারাচেনলি’ গ্রাম আর্মেনিয়ার নিকট থেকে দখলমুক্ত করেছে।

এর আগে আজারবাইজানের প্রেসিডেন্ট নাগার্নো-কারাবাখ অঞ্চলে অপর আট এলাকা আর্মেনিয়ার দখলদারিত্ব থেকে মুক্ত করার ঘোষণা দিয়েছিলেন।

উল্লেখ্য, ২৭ সেপ্টেম্বর থেকে নাগার্নো-কারাবাখ নিয়ে আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যে সংঘাত চলে আসছে। নাগার্নো-কারাবাখ অঞ্চলটি আন্তর্জাতিকভাবে আজারবাইজানের ভূখণ্ড বলে স্বীকৃত। কিন্তু আর্মেনিয়া সমর্থিত সন্ত্রাসীরা কয়েক দশক ধরে অঞ্চলটি দখল করে রেখেছে।

আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যকার চলমান সংঘর্ষ বন্ধ করার জন্য রাশিয়ার উদ্যোগে দুইদফা যুদ্ধবিরতি হয়েছে কিন্তু একবারও তা পুরোপুরি বাস্তবায়িত হয়নি। অবশ্য, এখনো শান্তি প্রতিষ্ঠার জন্য প্রচেষ্টা অব্যাহত রয়েছে।

সার্চ/অনুসন্ধান করুন