সোমবার, ২৬শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১১ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ৩০শে সফর, ১৪৪৪ হিজরি.
সাপ্তাহিক জন্মভূমি পড়তে এখানে ক্লিক করুন

আ’লীগ সরকার গণতান্ত্রিক চেতনা পুরোপুরি ধ্বংস করে দিয়েছে : ফখরুল

০৫-নভে-২০২০ | jonmobhumi | 382 views

Spread the love

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, তরিকুল ইসলাম সাহেব একটি স্বাধীন সার্বভৌম রাষ্ট্রের স্বপ্ন দেখেছিলেন। যেখানে আমরা মন খুলে কথা বলতে পারবো, নিরাপদে নিশ্চিন্তে চলাচল করতে পারবো, আমাদের মায়েরা, মেয়েরা, বোনেরা যেকোনো সময় যেকোনো জায়গায় নিরাপদে নিশ্চিন্তে চলাফেরা করতে পারবেন। কৃষক তার কৃষির ন্যায্য মূল্য পাবে। শিক্ষার্থী তার শিক্ষার অধিকার পাবে। ১৯৭১ সালে যে রাষ্ট্রের স্বপ্ন দেখে আমরা যুদ্ধ করেছিলাম। দুর্ভাগ্য আমাদের সেই স্বপ্ন বাংলাদেশে এখনো পূরণ হয়নি। আমাদের মূল যে চেতনা ছিলো, গণতান্ত্রিক চেতনা তা পুরোপুরি ধ্বংস করে দিয়েছে এই আওয়ামী লীগ সরকার।

বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবে বিএনপির স্থায়ী কমিটির সদস্য তরিকুল ইসলামের স্মরণে আয়োজিত এক সভায় তিনি এসব কথা বলেন।

সরকারের উদ্দেশ্যে ফখরুল বলেন, আপনারা দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে সম্পূর্ণ মিথ্যা মামলায় আটক করে রেখেছেন। কারণ আপনারা জানেন, বেগম খালেদা জিয়া বাইরে থাকলে নির্বাচনের পূর্বে আপনার যেটা করেছেন, সেটা করতে পারতেন না এবং নির্বাচন পরবর্তী সময়ে যে আন্দোলন সংগ্রাম হতো তাতে আপনারা টিকে থাকতে পারতেন না।

তিনি বলেন, এই সরকার আজকে ৩৫ লাখ মানুষের বিরুদ্ধে মামলা করেছে, প্রায় এক লাখ মামলা। আমাদের নেতাকর্মীদের গুম করা হয়েছে, হত্যা করা হয়েছে। তারপরও বিএনপি থেকে একটি লোককেও কেড়ে নিতে পারেনি। এই যে বিএনপির এই জায়গায় আসা এটার পেছনে তরিকুল ইসলাম সাহেবের অবদান অকল্পনীয়।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের সমালোচনা করে বিএনপি মহাসচিব বলেন, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক প্রত্যেকদিন একটি ঘরের মধ্যে সুন্দর আসনে বসে চমৎকার কথা বলেন। তিনি ছাত্রজীবনে নাটক করতেন এবং সুন্দর করেই বলেন। তার বলার প্রতিবাদ্য একটাই, বিএনপির এই নাই, ওই নাই। উনারা তো বলেন বিএনপি নাই, তাহলে তাদের মুখে সারাদিন বিএনপি বিএনপি কেন? আপনারাই বলেন, বিএনপি সঙ্কটে পড়েছে, নেতৃত্বের অভাব। তাহলে আপনাদের কথা বলার মূল বিষয়বস্তু বিএনপি কেন? কারণ আপনারা জানেন বিএনপিই হচ্ছে একমাত্র রাজনৈতিক দল, যে দল গণতন্ত্র ফিরিয়ে আনতে পারে।

ফখরুল বলেন, দেশে আজকের যে সঙ্কট, সেই সঙ্কট আওয়ামী লীগ সৃষ্টি করেছে। তারা মানুষের ভোটের অধিকারটা পর্যন্ত কেড়ে নিয়েছে। আপনারা দেখবেন দ্রব্যমূল্য আকাশচুম্বী হয়ে গেছে। প্রতিটা পণ্যের দাম চারগুন, পাঁচগুণ বৃদ্ধি পেয়েছে। লুটপাটের জন্য তারা সিন্ডিকেট তৈরি করেছে এবং সেই সিন্ডিকেটের মাধ্যমে দ্রব্যমূল্য বাড়িয়ে জনগণের টাকা লুটপাট করা হচ্ছে। তাই এ থেকে মুক্তি লাভের জন্য আমাদের যে গণতান্ত্রিক আন্দোলন অব্যহত আছে, সেটাকে তীব্র থেকে তীব্র রূপে নিয়ে গিয়ে এই দানব আওয়ামী লীগ সরকারের পতন ঘটাতে হবে। তাহলেই তরিকুল ইসলাম সাহেবের আত্মার প্রতি সঠিক শ্রদ্ধা জানানো হবে।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়ের সভাপতিত্বে এবং সহ-প্রচার সম্পাদক কৃষিবিদ শামীমুর রহমান শামীমের সঞ্চালনায় সভায় স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু, অ্যাডভোকেট নিতাই রায় চৌধুরী, চেয়ারপারসনের উপদেষ্টা মসিউর রহমান, যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল ও হাবিব-উন-নবী খান সোহেল প্রমুখ বক্তব্য দেন।

সার্চ/অনুসন্ধান করুন