রবিবার, ২রা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ, ১৭ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ৬ই রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি.
সাপ্তাহিক জন্মভূমি পড়তে এখানে ক্লিক করুন

আল জাজিরার প্রতিবেদন অনলাইন থেকে সরাতে হাইকোর্টের নির্দেশ

১৭-ফেব্রু-২০২১ | jonmobhumi | 56 views

Spread the love

অতি দ্রুত সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে আল জাজিরার ‌‌‌‌’অল দ্য প্রাইম মিনিস্টারস ম্যান’‌‌ শিরোনামের প্রতিবেদনটি সরানোর নির্দেশ দিয়েছে হাইকোর্ট।

বাংলাদেশে আল জাজিরার সম্প্রচার বন্ধ চেয়ে হাইকোর্টে করা রিটের শুনানি শেষে বুধবার দুপুরে এ নির্দেশ দেয় আদালত। এর আগে সকালে বিচারপতি মজিবুর রহমান মিয়া ও বিচারপতি কামরুল হোসেন মোল্লার ভার্চুয়াল বেঞ্চে এই রিটের শুনানি হয়। এতে অ্যাটর্নি জেনারেল বলেন, রাষ্ট্রকে কেউ মাফিয়া বললে যেকোনো ব্যক্তি সংক্ষুব্ধ হয়ে আদালতে যেতে পারেন।

আর বিটিআরসির আইনজীবী জানান, তথ্য মন্ত্রণালয় চাইলে আল জাজিরার সম্প্রচার দেশে বন্ধ করতে পারে। এছাড়া, যেকোনো সামাজিক যোগাযোগ মাধ্যমে থাকা কন্টেন্ট সরাতে পারবে বিটিআরসি। গেলো ৮ ফেব্রুয়ারি সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার এনামুল কবির ইমন আল জাজিরার সম্প্রচার বন্ধ এবং ‌‌’অল দ্য প্রাইম মিনিস্টার্স ম্যান’ প্রতিবেদনটি ফেসবুক ও ইউটিউব থেকে সরানোর নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট করেন। ১৫ ফেব্রুয়ারি ৬ জন অ্যামিকাস কিউরি তাদের মতামত তুলে ধরেন। পরে শুনানি শেষ করেন হাইকোর্টের সংশ্লিষ্ট ভার্চুয়াল বেঞ্চ।

এদিকে বাংলাদেশ ও সরকারের সুনাম নষ্ট করে আল জাজিরায় প্রচারিত তথ্যচিত্রে বক্তব্য দেয়ায় শায়ের জুলকার নাইন সামী ও ডেভিড বার্গম্যানসহ ৪ জনের বিরুদ্ধে করা রাষ্ট্রদ্রোহ মামলার বাদীর জবানবন্দী রেকর্ড করছে আদালত।

বুধবার সকালে ঢাকা মহানগর হাকিম আশেক ইমামের আদালতে এ মামলার আবেদন করেন বঙ্গবন্ধু ফাউন্ডেশনের নির্বাহী সভাপতি আবদুল মালেক ওরফে মশিউর মালেক।

পাশাপাশি মামলাটি গ্রহণ করা হবে কি না সে বিষয়ে আদেশ পরে দেয়া হবে বলে জানিয়েছে আদালত। মামলার অন্য আসামিরা হলেন আল জাজিরা টেলিভিশনের ডিরেক্টর জেনারেল মোস্তেফা স্যোউয়াগ এবং নেত্র নিউজের সম্পাদক তাসনিম খলিল।

মামলার আবেদনে বলা হয়, আসামিরা পরস্পর যোগসাজেশে আন্তর্জাতিক পরিমণ্ডলে বাংলাদেশের সুনাম নষ্ট করেছেন। আল জাজিরায় প্রচারিত তথ্য চিত্রে বাংলাদেশ সেনাবাহিনী ইসরাঈল থেকে যে গোয়েন্দা সরঞ্জাম কেনার কথা বলা হয়েছে, তার পক্ষে সুনির্দিষ্ট প্রমাণ উপস্থাপন করতে পারেনি বলেও মামলায় উল্লেখ করা হয়েছে।

সার্চ/অনুসন্ধান করুন