সোমবার, ১৪ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ, ৩১শে জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ, ৪ঠা জিলকদ, ১৪৪২ হিজরি.
সাপ্তাহিক জন্মভূমি পড়তে এখানে ক্লিক করুন

ইউক্রেনের প্রেসিডেন্টকে হোয়াইট হাউসে আমন্ত্রণ বাইডেনের

০৮-জুন-২০২১ | jonmobhumi | 9 views

Spread the love

প্রেসিডেন্ট জো বাইডেন ইউক্রেনের ভূখণ্ডগত অখণ্ডতা রক্ষার জন্য সোমবার যুক্তরাষ্ট্রের সমর্থন পুনর্নিশ্চিত করেছেন এবং দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলানস্কিকে হোয়াইট হাউসে আমন্ত্রণ জানিয়েছেন। রাশিয়া তাদের সীমান্তে সৈন্য জড়ো করার পর বাইডেন এ সমর্থনের কথা ব্যক্ত করলেন। খবর এএফপি’র। bd news paper

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান সাংবাদিকদের বলেন, বাইডেন জেলানস্কির সাথে টেলিফোনে কথা বলেছেন এবং তিনি এই গ্রীষ্মে হোয়াইট হাউসে তাকে স্বাগত জানানোর অপেক্ষায় রয়েছেন।

আগামী সপ্তাহে জেনেভায় রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সাথে বাইডেনের সম্মেলনের প্রাক্কালে ইউক্রেনের প্রতি সমর্থন জানানোর লক্ষ্যে ইউক্রেনের প্রেসিডেন্টকে জুলাইয়ে ওয়াশিংটন সফরের এ আমন্ত্রণ জানানো হয়।

হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন পিসাকি জানান, এ দুই নেতা দেশ দু’টির অভ্যন্তরীণ মূল্যবোধ শেয়ার করা এবং ইউক্রেনের ইউরো-আটলান্টিক আকাঙ্ক্ষার বিষয় নিয়ে আলোচনা করেন।

তিনি বলেন, বাইডেন ডনবাস ও ক্রিমিয়ায় রাশিয়ার চলমান আগ্রাসনের মুখে ইউক্রেনের সার্বভৌমত্ব ও ভূখণ্ডগত অখণ্ডতা রক্ষার ব্যাপারে যুক্তরাষ্ট্রের অবিচল প্রতিশ্রুতির কথা পুনর্ব্যক্ত করেন।

এক বিবৃতিতে প্রেসিডেন্ট জেলানস্কি বাইডেনের আমন্ত্রণ গ্রহণের কথা জানিয়েছেন।

তিনি বলেন, তাদের ফোনালাপের সময় বাইডেন ন্যাটোতে ইউক্রেনের যোগ দেয়ার উপায় বের করার জন্য ফের সমর্থন জানানোর কথা ব্যক্ত করেন।

ইউক্রেনকে ৯ লাখ ডোজ কোভিড-১৯ ভ্যাকসিন সরবরাহে যুক্তরাষ্ট্র পরিকল্পনা গ্রহণ করায় কৃতজ্ঞতা প্রকাশ করেন জেলানস্কি।

সূত্র : বাসস

সার্চ/অনুসন্ধান করুন