সোমবার, ১৪ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ, ৩১শে জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ, ৪ঠা জিলকদ, ১৪৪২ হিজরি.
সাপ্তাহিক জন্মভূমি পড়তে এখানে ক্লিক করুন

ইসরাইলি সৈন্যদের গুলি : ফিলিস্তিনি গোয়েন্দা কর্মকর্তাসহ নিহত ৩

১০-জুন-২০২১ | jonmobhumi | 4 views

Spread the love

অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ড পশ্চিম তীরের জেনিনে ইসরাইলি সামরিক বাহিনীর এক গুপ্ত অভিযানে গুলিতে দুই ফিলিস্তিনি সামরিক গোয়েন্দা কর্মকর্তাসহ তিনজন নিহত হয়েছেন। বৃহস্পতিবার ভোরে ইসরাইলি বাহিনী অভিযান চালায় বলে ফিলিস্তিনি কর্মকর্তাদের বরাত দিয়ে সংবাদ জানায় বার্তা সংস্থা ওয়াফা।

ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে ওয়াফা খবরে জানায়, নিহত তিনজনের মধ্যে ৩২ বছর বয়সী ক্যাপ্টেন তায়সির ইসা ও ২৩ বছর বয়সী লেফটেন্যান্ট আদহাম ইয়াসির আলায়ি ফিলিস্তিনি কর্তৃপক্ষের (পিএ) অধীন সামরিক গোয়েন্দা বাহিনীর কর্মকর্তা। নিহত অপর ব্যক্তি
জামিল আল-আমুরি ইসরাইলি কারাগারে থাকা সাবেক এক বন্দী।

ইসরাইলি সংবাদমাধ্যমে জানানো হয়, আল-আমুরি ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন ইসলামী জিহাদের সামরিক শাখা আল-কুদস ব্রিগেডের সদস্য। তবে এই বিষয়ে ফিলিস্তিনি কর্মকর্তাদের কোনো মন্তব্য পাওয়া যায়নি।

ইসরাইলি বাহিনীর হামলায় ২৩ বছর বয়সী মোহাম্মদ আল-বাজুর গুরুতর আহত হয়েছেন। চিকিৎসার জন্য তাকে ইসরাইলি হাসপাতালে ভর্তি করানো হয়েছে।

বার্তা সংস্থা এপির হাতে পাওয়া এক ভিডিওতে দেখা যায়, ফিলিস্তিনি গোয়েন্দা কর্মকর্তারা এক গাড়ির পেছনে আশ্রয় নিয়েছেন। এর মধ্যেই অন্ধকারে গোলাগুলির শব্দ শোনা যাচ্ছে। ভিডিওতে একজন চিৎকার করে বলছিলেন, ইসরাইলি গুপ্ত বাহিনী তাদের লক্ষ্য করে গুলি করছে।

এদিকে ইসরাইলি বাহিনীর এই হামলার ঘটনায় ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের এক মুখপাত্র নিন্দা জানিয়েছেন। এই ঘটনাকে ‘বিপজ্জনক ইসরাইলি উত্তেজনা’ বলে মন্তব্য করেন তিনি।

প্রেসিডেন্টের মুখপাত্র নাবিল আবু রুদাইনা এই ধরনের হামলা বন্ধে যুক্তরাষ্ট্র ও বিশ্ব সম্প্রদায়কে পদক্ষেপ নেয়ার আহ্বান জানান।

তবে ঘটনা সম্পর্কে বিরোধপূর্ণ সংবাদ পাওয়া যাচ্ছে।

ইসরাইলি সামরিক বাহিনী ও পুলিশের কাছে এই বিষয়ে মন্তব্য চাওয়া হলেও তারা তাতে সাড়া দেয়নি। তবে বার্তা সংস্থা রয়টার্সকে নাম গোপন রাখার শর্তে এক ইসরাইলি কর্মকর্তা জানিয়েছেন, ফিলিস্তিনি কর্মকর্তারা ক্রস ফায়ারের শিকার হয়ে নিহত হয়েছেন।

পূর্ব জেরুসালেম থেকে আলজাজিরার সংবাদদাতা জানান, ফিলিস্তিনি সংগঠন ইসলামী জিহাদের অন্তত একজন সদস্যকে লক্ষ্য করে ওই অভিযান চালানো হয়েছে।

ইসরাইলি সৈন্যদের হামলায় ইসলামী জিহাদের ওই সদস্য নিহত হয়েছেন বলে জানান তিনি।

আলজাজিরা সংবাদদাতা জানান, ইসরাইলিদের অভিযানে উইসাম আবু জায়েদ নামে অপর একজন আহত হয়েছেন। ইসরাইলিরা তাকে গ্রেফতার করে নিয়ে গিয়েছে।

তিনি বলেন, ‘প্রত্যক্ষদর্শীরা বলছেন, ইসরাইলি বাহিনী কাছাকাছি থাকা ফিলিস্তিনি সামরিক গোয়েন্দা বাহিনীর সদস্যদের লক্ষ্য করেও গুলি ছোঁড়ে।’

আলজাজিরার সংবাদদাতা বলেন, ‘ইসরাইলি সংবাদমাধ্যমের ভাষ্যমতে, ইসরাইলি সৈন্যদের লক্ষ্য করে গুলির জবাবে তারা পাল্টা গুলি ছুঁড়েছে। তাতে যাই হোক, এই ঘটনায় দুই সামরিক গোয়েন্দা কর্মকর্তা নিহত এবং তৃতীয় একজন গুরুতর আহত হয়েছেন। আহত ব্যক্তিকে চিকিৎসার জন্য ইসরাইলি হাসপাতালে নেয়া হয়েছে।

সূত্র : আলজাজিরা

সার্চ/অনুসন্ধান করুন