সোমবার, ২৬শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১১ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ৩০শে সফর, ১৪৪৪ হিজরি.
সাপ্তাহিক জন্মভূমি পড়তে এখানে ক্লিক করুন

ইসরাইলে আঘাত হানতে সক্ষম ইরানের মিসাইল

১১-নভে-২০২০ | jonmobhumi | 414 views

Spread the love

সম্প্রতি ইরান জানিয়েছিল, তারা আবারো ভূগর্ভস্থ পারমাণবিক কেন্দ্রের কাজ শুরু করেছে। এবার প্রথমবারের মতো ভূগর্ভস্থ মিসাইল টানেলের ছবি ও ভিডিও প্রকাশ্যে আনল দেশটি। এই মিসাইলগুলো নির্দিষ্টভাবে ইসরাইলে হামলা করতে সক্ষম বলে দাবি করা হয়েছে। ইসরাইল ও যুক্তরাষ্ট্রের দৃষ্টি আড়াল করতে এই মিসাইলগুলো মাটির নিচে স্থাপন করেছে দেশটি।

ফোর্বস ডটকমের একটি রিপোর্টে বলা হয়েছে, ইউটিউবের একটি ভিডিওতে ইরানের ভূগর্ভস্থ এই মিসাইল দেখানো হয়েছে। এতে দাবি করা হয়েছে, এটি ব্যালিস্টিক মিসাইল চালাতেও সক্ষম। ফোর্বস ম্যাগাজিন বলছে, দীর্ঘদিন ধরে ভূগর্ভস্থ ক্ষেপণাস্ত্র সুবিধা ব্যবহার করেছে ইরান। তবে এবারই প্রথমবারের মতো সরাসরি ভিডিওর মাধ্যমে একটি সম্পূর্ণ সিস্টেম দেখাচ্ছে ইরান।

ভিডিওতে দেখানো হয়েছে, মিসাইলগুলোকে সোজাসুজি ওপরের দিকে তাক করে রাখা হয়েছে, যা সুড়ঙ্গ দিয়ে নিচের দিকে নেমে গেছে। ফোর্বসের রিপোর্টে যে ভিডিওটি উদ্ধৃত করা হয়েছে তা ইরানের সামরিকবিষয়ক মিডিয়া আইএমএ থেকে নেয়া হয়েছে বলে জানানো হয়েছে। যদিও আসল লঞ্চ প্রক্রিয়া দেখানো হয়নি ওই ভিডিওতে। ভিডিওতে দেখা যাচ্ছে, টানেলের ছবিগুলোতে ইরানি নেতাদের ছবিও রয়েছে। উল্লেখ্য, ইসরাইলের বোমা হামলায় ইরানের পারমাণবিক কেন্দ্রগুলো ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছিল। পরে তারা মাটির অভ্যন্তরে এই পারমাণবিক স্টেশন তৈরির কথা বলেছিল। আর এবার সামনে এলো ইরানের ভূগর্ভস্থ এই মিসাইল সেন্টার।

সার্চ/অনুসন্ধান করুন