বুধবার, ২৮শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১৩ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ২রা রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি.
সাপ্তাহিক জন্মভূমি পড়তে এখানে ক্লিক করুন

এবার ইরাকে ট্রাম্পের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি

০৭-জানু-২০২১ | jonmobhumi | 353 views

Spread the love

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে ইরাকি আদালত। ইরাকের রাজধানী বাগদাদের একটি আদালত ইরানি জেনারেল কাসেম সোলাইমানি ও ইরাকি সামরিক কমান্ডার আবু মাহদি আল মুহানদিসসহ ১০ জনকে হত্যার দায়ে এই পরোয়ানা জারি করেছে।

ইরাকের রাজধানী বাগদাদের বিশেষ আদালত এক বিবৃতিতে বলেছে, সাক্ষীদের সাক্ষ্য ও তথ্য-প্রমাণের ভিত্তিতে ট্রাম্পকে গ্রেফতারের নির্দেশ দেয়া হয়েছে।

হত্যাকাণ্ডের বিষয়ে প্রাথমিক তদন্ত শেষ হয়েছে বলেও আদালতের পক্ষ থেকে বলা হয়েছে।

আদালত বলেছে, এই হত্যাকাণ্ডে জড়িত অন্য সবাইকে চিহ্নিত করার কাজ চলছে। দেশী-বিদেশী যারাই এই হত্যাকাণ্ডে জড়িত তাদের সবাইকে বিচারের আওতায় আনা হবে।

এর আগে একই অপরাধে ট্রাম্পের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করে ইরান।

গত মঙ্গলবার ইরানি বিচার বিভাগের মুখপাত্র গোলাম হোসেইন ইসমাইলি এক সংবাদ সম্মেলনে জানান, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পসহ আমেরিকার ৪৮ কর্মকর্তাকে গ্রেফতারের জন্য ইরান আন্তর্জাতিক পুলিশ সংস্থাকে অনুরোধ জানিয়েছে। এসব ব্যক্তি জেনারেল কাসেম সোলাইমানি ও ইরাকের জনপ্রিয় স্বেচ্ছাসেবী সংগঠন হাশদ আশ-শাবির সেকেন্ড ইন-কমান্ড আবু মাহদি আল-মুহান্দিসকে গত বছরের ৩ জানুয়ারি হত্যার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিলেন।

গত বছরের ৩ জানুয়ারি ইরাকের বাগদাদ আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি’র সাবেক কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল কাসেম সোলাইমানি ও ইরাকি কমান্ডার আবু মাহদি আল মুহানদিসসহ ১০ জনকে হত্যা করেছে সন্ত্রাসী মার্কিন সামরিক বাহিনী। হত্যাকাণ্ডের পরপরই ডোনাল্ড ট্রাম্প ঘোষণা করেন, তিনি নিজে এই হত্যার নিদের্শ দিয়েছিলেন।

সূত্র : পার্সটুডে

সার্চ/অনুসন্ধান করুন