বুধবার, ২৮শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১৩ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ২রা রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি.
সাপ্তাহিক জন্মভূমি পড়তে এখানে ক্লিক করুন

এ দেশে মৌলবাদী নীতির ঠাঁই হবে না : শেখ পরশ

০৪-ডিসে-২০২০ | jonmobhumi | 372 views

Spread the love

মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও আওয়ামী যুবলীগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান শেখ ফজলুল হক মনির ৮১তম জন্মদিন পালিত হয়েছে। দিনটি উপলক্ষে গতকাল শুক্রবার বঙ্গবন্ধুর প্রতিকৃতি ও শেখ মনির কবরে পুষ্পার্ঘ্য অর্পণ, পবিত্র কুরআন খতম ও খাবার বিতরণ, আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।
সকালে বনানী কবরস্থানে নেতাকর্মীদের সাথে নিয়ে যুবলীগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান শেখ ফজলুল হক মনির সমাধিতে শ্রদ্ধা নিবেদন করেন যুবলীগের চেয়ারম্যান ও শেখ মনির বড় ছেলে শেখ ফজলে শামস পরশ। শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে শেখ পরশ বলেন, যতদিন যুবলীগ আছে, বঙ্গবন্ধুর কন্যা নেতৃত্বে আছে, ততদিন মৌলবাদী নীতি বিস্তারের প্রশ্নই ওঠে না। এ মাটিতে ধর্মান্ধতার কোনো জায়গা নেই, মৌলবাদের কোনো জায়গা নেই। যুবলীগের চেয়ারম্যান বলেন, আমাদের যুবসমাজ প্রগতিশীল রাজনীতিকে ধারণ করবে, বহন করবে। আমাদের সমাজতন্ত্র, গণতন্ত্র, ধর্মনিরপেক্ষতার মূল্যবোধ নিয়েই এগিয়ে যেতে হবে। ধর্মনিরপেক্ষতা আমাদের মূলনীতি, মুজিববাদের আদর্শ। আমাদের সংবিধানের মূল চারটি স্তম্ভের মধ্যে একটি।
এর আগে যুবলীগের নেতাকর্মীদের সাথে নিয়ে ধানমণ্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন শেখ পরশ। এ সময় উপস্থিত ছিলেন যুবলীগের সাধারণ সম্পাদক মাইনুল হোসেন খান নিখিল, যুবলীগের প্রেসিডিয়াম সদস্য শেখ ফজলে ফাহিম, মুজিবুর রহমান চৌধুরী নিক্সন, দফতর সম্পাদক মো: মোস্তাফিজুর রহমান মাসুদ প্রমুখ।
এ ছাড়াও যুবলীগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান শেখ ফজলুল হক মনির ৮১তম জন্মবার্ষিকী উপলক্ষে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ও শেখ মনির ছোট ছেলে শেখ ফজলে নূর তাপস বনানী কবরস্থানে শেখ মনির কবরে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। এ সময় আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য আব্দুল মতিন খসরু, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক কাজী মোর্শেদ হোসেন কামাল প্রমুখ উপস্থিত ছিলেন।
শেখ ফজলুল হক মনির ৮১তম জন্মদিন উদযাপন উপলক্ষে দিনব্যাপী কর্মসূচির অংশ হিসেবে হাজী আব্দুল ওয়াহেদ হাফিজিয়া ফোরকানিয়া মাদরাসায় কুরআন খতম ও ছাত্রদের মধ্যে খাবার বিতরণ করা হয়। বাদ জোহর ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বিভিন্ন মসজিদ-মন্দির-প্যাগোডায় বিশেষ প্রার্থনা এবং বিকেলে নগর ভবন প্রাঙ্গণে আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়।
১৯৩৯ সালের ৪ ডিসেম্বর গোপালগঞ্জের টুঙ্গিপাড়ার শেখ পরিবারে জন্মগ্রহণ করেন শেখ ফজলুল হক মনি। ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পরিবারের সাথে শেখ ফজলুল হক মনি ও তার অন্তঃসত্ত্বা স্ত্রী বেগম সামছুন্নেছা আরা আরজু মনিকেও নৃশংসভাবে হত্যা করে ঘাতকরা।

সার্চ/অনুসন্ধান করুন