সোমবার, ২৬শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১১ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ৩০শে সফর, ১৪৪৪ হিজরি.
সাপ্তাহিক জন্মভূমি পড়তে এখানে ক্লিক করুন

কৃষক আন্দোলনে সমর্থন দেয়ায় রিহান্না, গ্রেটার ওপর ক্ষেপেছে ভারত

০৩-ফেব্রু-২০২১ | jonmobhumi | 354 views

Spread the love

ভারতে চলমান কৃষক আন্দোলনে সমর্থন দেয়ায় মার্কিন পপ সুপারস্টার রিহান্না ও সুইডিস জলবায়ু আন্দোলনকারী গ্রেটা থানবার্গের ওপর নাখোশ হয়েছে ভারত সরকার।

নতুন কৃষি আইনের বিরুদ্ধে হাজারো কৃষক নেমেছেন রাস্তায়। রাজধানী নয়া দিল্লির উপকণ্ঠে গত নভেম্বর থেকে তাঁবু গেড়েছেন আন্দোলনকারী কৃষকরা। কৃষকরা আইনটি বাতিল চাচ্ছেন এবং বলছেন, এ আইনের মাধ্যমে বড় করপোরেট প্রতিষ্ঠানগুলোকে তাদের ধ্বংস করে দেয়ার সুযোগ করে দেয়া হয়েছে।

কৃষক আন্দোলনে সরকারের ধরপাকড় ও ইন্টারনেট বিচ্ছিন্ন করার একটি খবরের লিংক শেয়ার করে রিহান্না টুইটারে লিখেছেন, ‘আমরা কেন এ বিষয়ে কথা বলছি না।’ টুইটারে রিহান্নার রয়েছে ১০ কোটিরও বেশি ফলোয়ার।

রিহান্নার টুইটটি ২ লাখ ৩০ হাজারের বেশি রিটুইট হয়েছে এবং লাইক করেছে ৫ লাখেরও বেশি ব্যবহারকারী।

এতে রিহান্নার সাথে যুক্ত হয়েছেন বেশকজন আন্তর্জাতিক সেলিব্রেটি, যাদের মধ্যে যুক্তরাষ্ট্র ও ব্রিটেনের আইনপ্রণেতারাও রয়েছেন। তারা আন্দোলনরত কৃষকদের প্রতি সংহতি প্রকাশ করেছেন।

ভারতের কৃষক আন্দোলন নিয়ে টুইট করেছেন বিশ্বব্যাপী সাড়া জাগানো পরিবেশ বিষয়ে প্রচারণাকারী গ্রেটা থানবার্গও। ইন্টারনেট বিচ্ছিন্নের বিষয়ে একটি নিউজ শেয়ার করে তিনি বলেন, ‘আমরা ভারতের আন্দোলনকারী কৃষকদের সাথে সংহতি প্রকাশ করছি।

এতে সংহতি জানিয়েছেন, যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের ভাতিজি মিনা হ্যারিসও। উল্লেখ্য, কমলা হ্যারিসের মায়ের জন্ম হয়েছে ভারতেই।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় বুধবার বলেছে, ওইসব সেলিব্রটিদের উচিত এ বিষয়ে ‘একটি সঠিক বোঝাশোনা’।

সূত্র : আলজাজিরা

সার্চ/অনুসন্ধান করুন