রবিবার, ২রা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ, ১৭ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ৬ই রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি.
সাপ্তাহিক জন্মভূমি পড়তে এখানে ক্লিক করুন

কোনও দিন দেখা হয়নি, তবু শ্রীদেবী আমার খুব কাছের

১৪-আগ-২০২০ | jonmobhumi | 508 views
Srilekha

Spread the love

কোনও দিন তাঁর সঙ্গে আমার দেখা হয়নি। আলাপ হওয়া কল্পনারও অতীত। তার পরেও কোথাও যেন শ্রীদেবী ভীষণ কাছের মানুষ, নিকটাত্মীয়। শ্রীদেবীর প্রভাব তাই আমার উপর গভীর। আমি অনুপ্রাণিত ওঁকে দেখে। তাঁর বাছা ছবি, অভিনয়ের সূক্ষ্মতা বলে দেয়, তিনি কমপ্লিট অ্যাক্টর, হিরোইন, স্টার। বলিউডের প্রথম মহিলা সুপারস্টারের জন্ম তাঁর হাত ধরে।

ফেব্রুয়ারির শেষ। শীত বাঙালির জীবন থেকে বিদায় নিয়েছে। বিয়েবাড়ি থেকে অন্যের সেলফি ম্যানিয়াকে ঈর্ষার ভ্রুকুটি করে নিজের তোলা বিয়েবাড়ির সেলফিগুলো ফেসবুক নামক ব্যাধিতে আক্রান্ত এ হেন আমি আপলোড করতে গিয়ে ইন্ডাস্ট্রির এক স্টাইলিস্টের স্টেটাস চোখে পড়ল। কী লিখেছে এটা, শ্রীদেবী নো মোর! মানেটা কী? সঙ্গে সঙ্গে গুগল করলাম। রাত তখন ক’টা? ১টা, ২টো? ইফ নট মিসটেকেন। শ্রীদেবী আর নেই! সত্যিই! গুজব নয় তা হলে?

দুর্ঘটনায় যখন আচমকা চলে গেলেন, খবর পাওয়ার পর মনে হল খুব কাছের মানুষ যেন ছেড়ে চলে গেলেন আমায়! প্রচণ্ড দুঃখ হয়েছিল। সারা রাত কেঁদেছি। আর ঘুরিয়ে ফিরিয়ে ওঁর অভিনীত ছবি, গান দেখেছি। শ্রীদেবীকে অল্প কথায় বলা অসম্ভব। এটা তাই শ্রীদেবীর জন্মদিনে আমার ছোট্ট শ্রদ্ধাঞ্জলি। পরে আমি আবার ‘শ্রীলেখা’তে ইউটিউব চ্যানেলে আবার শ্রদ্ধা জানাব।

অভিনেতাদের জীবনে ইন বিটুইন দ্য লাইনস খুব ইম্পর্ট্যান্ট একটা বিষয়। কোনও চরিত্র করতে গেলে স্ক্রিপ্ট পড়ে চরিত্র সম্পর্কে একটা সম্যক ধারণা তৈরি করতে হয়। নিজেদের সেই চরিত্রের বডি ল্যাঙ্গুয়েজ, ম্যানারিজম ইত্যাদি বুঝতে হয়। আমি তাঁর অভিনয় এবং জীবন থেকে তাঁকে বুঝেছি, ভালবেসেছি। কাউকে ছোট করা বা বিদ্রুপ করার ধৃষ্টতা না দেখিয়ে একটা ছোট্ট পয়েন্টার তুলে ধরছি। মাধুরী দীক্ষিত ও শ্রীদেবী, এই দুই তারকাকে নিয়ে দুই ক্যাম্প। ধক ধক, নাকি কাটে নেহি কাটতে দিন এ রাত। তর্কে-বিতর্কে কলেজ ক্যান্টিনে গরম চায়ের চুমুকে উত্তাপ বাড়তেই থাকত। দু’জনেই বিয়ে করে একটা স্যাবাটিক্যাল নিলেন। অ্যাপারেন্টলি ভাল, স্বচ্ছল সংসার জীবন। শিল্পী তাঁর শিল্পের থেকে বেশি দিন দূরে থাকতে পারেন না। দু’জনেরই কামব্যাক ফিল্ম। ‘আজা নাচ লে’ এবং ‘ইংলিশ ভিংলিশ’।

শ্রীদেবীর অভিনয়ের এতটাই বড় অনুরাগী যে ওঁর কাজ দিয়ে যেন মানুষটাকেও ছুঁতে পারতাম। আজ মনে হচ্ছে, ওঁর প্রতি, ওঁর কাজের প্রতি আমার এত প্রেম। এই প্রেম আমার নায়কদের প্রতিও কোনও দিন তৈরি হয়নি।

সার্চ/অনুসন্ধান করুন