সোমবার, ১৪ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ, ৩১শে জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ, ৪ঠা জিলকদ, ১৪৪২ হিজরি.
সাপ্তাহিক জন্মভূমি পড়তে এখানে ক্লিক করুন

গাজায় হামলার পর ইউরোপে ইসরাইলের সমর্থন কমেছে

০৯-জুন-২০২১ | jonmobhumi | 7 views

Spread the love

সম্প্রতি গাজা হামলায় শতাধিক ফিলিস্তিনি নিহত হওয়ার পর ইউরোপজুড়ে ইসরাইলের প্রতি জনসমর্থন কমেছে। নতুন একটি জরীপে এই তথ্য পাওয়া গেছে।

ব্রিটেনের মালিকানাধীন ইন্টারনেট ভিত্তিক আন্তর্জাতিক বাজার গবেষণা এবং তথ্য বিশ্লেষণ মূলক সংস্থা ‘ইউগোভ’ পরিচালিত জরিপের ফলাফলে বলা হয়েছে, চার মাস আগে পরিচালিত এক জরীপে ইউরোপজুড়ে ইসরাইলের যে অবস্থান ছিল সেখান থেকে জনপ্রিয়তার পরিমাপক কমপক্ষে ১৪ পয়েন্ট কমেছে।

গতমাসে গাজা উপত্যকায় ইসরাইলের বোমা হামলায় ১১ দিনে ৬৬জন শিশুসহ ২৪৮ জন ফিলিস্তিনি নিহত হয়েছে। এছাড়া আহত হয়েছে আরো ১ হাজার ৯০০ জন। এছাড়া মে মাসে দখলকৃত পশ্চিমতীর ও জেরুসালেমে ইসরাইলি সৈন্য নিহত হয়েছে ২৯ জন।

এদিকে ইসরাইলের দাবি হামাসের রকেট হামলায় একজন সেনা সদস্যসহ ১২জন বেসামরিক লোক নিহত হয়েছে। যাদের মধ্যে ২জন শিশু রয়েছে।

প্রকাশিত জরীপের ফলাফল অনুযায়ী, ইসরাইলের প্রতি ব্রিটিশ জনগণের নেতিবাচক দৃষ্টিভঙ্গি বাড়ছে। গত ফেব্রুয়ারিতে যে পয়েন্ট ছিল ৪১, মে মাসে এসে সেখানে ১৪ পয়েন্ট কমে হয়েছে ২৭। যা ২০১৬ সালের পর সর্বনিম্ন রেটিং।

জনপ্রিয়তার রেটিং বিচারে ফ্রান্সে ইসরাইলের পয়েন্ট কমেছে ২৩। প্রায় একই রকম ফলাফল দেখা গেছে ডেনমার্ক, সুইডেন এবং জার্মানিতে। সাম্প্রতিক সময়ে ইসরাইলের সাথে সবচেয়ে ভালো সম্পর্ক ছিল জার্মানির, সেই দেশটিতেও পয়েন্ট ২৪ থেকে কমে ১০ এ চলে এসেছে।

এই জরীপ পরিচালনা করা হয়েছে প্রত্যেক দেশের ১ হাজার থেকে ২ হাজার মানুষের সাক্ষাতকার নিয়ে।

ইয়াহো নিউজ ও ইউগোভ পরিচালিত জরীপে অংশগ্রহনকারীদের প্রশ্ন করা হয়েছিল, ‘আপনি কি ইসরাইলের সাম্প্রতিক পদক্ষেপের সাথে একমত?’ ‘আপনি কি মনে এটি বর্ণবাদী রাষ্ট্র?’ উত্তরে ২৯ শতাংশ মানুষ ইসরাইলের সাথে একমত পোষণ করতে পারেননি, ২০ শতাংশ মানুষ ইসরাইলকে বর্ণবাদী রাষ্ট্র মনে করেন, অধিকাংশ মানুষ (৫১ শতাংশ) উত্তর দিতে দিধাগ্রস্থ ছিলেন।

তবে যুক্তরাষ্ট্রে ইসরাইলের প্রতি সমর্থন আগের মতোই শক্ত অবস্থা রয়েছে।

সূত্র : মিডলইস্ট মনিটল

সার্চ/অনুসন্ধান করুন