বুধবার, ২৮শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১৩ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ২রা রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি.
সাপ্তাহিক জন্মভূমি পড়তে এখানে ক্লিক করুন

ঘুম হারাম করে দেয়ার হুমকির পর উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষা

২৪-মার্চ-২০২১ | jonmobhumi | 346 views

Spread the love

দক্ষিণ কোরিয়ার গণমাধ্যমের খবরে বলা হয়েছে যে উত্তর কোরিয়া দুটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেন দায়িত্ব নেয়ার পর এই প্রথম দেশটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালালো।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ও প্রতিরক্ষামন্ত্রীর জাপান ও দক্ষিণ কোরিয়া সফরের পরপরই উত্তর কোরিয়া এ্ই ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে। তবে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন এটিকে বড় ধরনের উসকানি বলে মনে করছেন না।

যুক্তরাষ্ট্রের নতুন প্রশাসন বলছে, সেনাবাহিনীর নিয়মিত পরীক্ষার অংশ হিসেবে এটি উৎক্ষেপণ করা হয়েছে। উত্তর কোরিয়া জাতিসঙ্ঘের নিরাপত্তা পরিষদের নিয়মের বাইরে যায়নি বলে তাদের পক্ষ থেকে জানানো হয়েছে।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাথে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের কয়েকবার বৈঠক হয়। তবে পরমাণু নিরস্ত্রীকরণ নিয়ে দু’দেশের মধ্যে উল্লেখযোগ্য কোনো অগ্রগতি হয়নি।

এরপর উত্তর কোরিয়া আমেরিকার সদিচ্ছার অভাবের কথা জানিয়েছে। এ মাসের শুরুর দিকে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনী যৌথ মহড়া চালায়। এ ছাড়া টোকিও ও সিউলে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেন ও প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন সফর করেন।

মহড়া শুরুর পরপরই সম্প্রতি উত্তর কোরিয়ার বোন ও উপদেষ্টা কিম ইয়ো জং আমেরিকার নতুন প্রশাসনের ঘুম হারাম করে দেয়ার হুমকি দেন।

তিনি মার্কিন নতুন প্রশাসনকে হুমকি দিয়ে বলেন, আগামী চার বছর ভালোভাবে ঘুমাতে চাইলে শুরুতেই এমন কাজ না করাই ভালো, যা ঘুম নষ্ট করে দিতে পারে।
সূত্র : পার্সটুডে

সার্চ/অনুসন্ধান করুন