শনিবার, ১লা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ, ১৬ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ৫ই রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি.
সাপ্তাহিক জন্মভূমি পড়তে এখানে ক্লিক করুন

ট্রাম্পবিমুখ হচ্ছে বয়স্ক ভোটাররা

১১-অক্টো-২০২০ | jonmobhumi | 403 views

Spread the love

করোনাভাইরাসে বিপর্যস্ত যুক্তরাষ্ট্রে এ বছর মহামারীর নেতিবাচক প্রভাব পড়ছে নির্বাচনেও। রয়টার্স/ইপসোস জরিপের ফল বলছে, বয়স্ক বহু ভোটারই এবার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দিক থেকে মুখ ফিরিয়ে নিচ্ছেন। এতে রিপাবলিকান পার্টির সমর্থনের একটি মূল ভিত্তিই দুর্বল হয়ে পড়ছে।

কারণ, ২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পের হোয়াইট হাউজের দৌড়ে সহায়ক হয়েছিল এই বয়স্ক ভোটই। এবার দেখা যাচ্ছে, আগামী ৩ নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান প্রার্থী ট্রাম্প ও তার প্রতিপক্ষ ডেমোক্র্যাটিক প্রার্থী জো বাইডেনের পক্ষে বয়স্ক ভোট এখন প্রায় সমান ভাগে ভাগ হয়ে গেছে।

সেপ্টেম্বর-অক্টোবরে জাতীয় পর্যায়ে পরিচালিত রয়টার্স/ইপসোস জরিপের ফলে দেখা গেছে, ৫৫ বছর ও তার বেশি বয়সী ভোটারদের ৪৭ শতাংশই বাইডেনকে সমর্থন করেছেন। আর ৪৬ শতাংশ সমর্থন করেছেন ট্রাম্পকে। করোনাভাইরাস সংক্রমণ এবং মৃত্যুতে দেশের বিপর্যস্ত অবস্থা, ব্যবসা-বাণিজ্য বন্ধ হয়ে যাওয়া এবং যে স্বাস্থ্য ব্যবস্থার ওপর বয়স্করা সবচেয়ে বেশি নির্ভর করে, সে ব্যবস্থায় বিপর্যয়ের কারণে বয়স্ক ভোটারদের মধ্যে ট্রাম্পের সমর্থন কমছে।

নির্বাচনের মাত্র ২৫ দিন আগে বিভিন্ন জনমত জরিপে এরই মধ্যে বাইডেনের চেয়ে জনসমর্থনে পিছিয়ে থাকা ট্রাম্পের জন্য বয়স্ক ভোটেও পিছিয়ে পড়াটা মোটেই ভালো লক্ষণ নয়।

সার্চ/অনুসন্ধান করুন