শনিবার, ১লা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ, ১৬ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ৫ই রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি.
সাপ্তাহিক জন্মভূমি পড়তে এখানে ক্লিক করুন

ট্রাম্প মানব ইতিহাসের সবচেয়ে পাপী ব্যক্তি : চমস্কি

০৮-নভে-২০২০ | jonmobhumi | 391 views

Spread the love

যুক্তরাষ্ট্রের বিশিষ্ট শিক্ষাবিদ ও সমাজ সমালোচক নোয়াম চমস্কি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে আখ্যায়িত করেছেন, ‘মানব ইতিহাসের সবচেয়ে পাপী ব্যক্তি’ হিসেবে।

এই সপ্তাহে প্রকাশিত নিউ ইয়র্কার নামক মার্কিন সাপ্তাহিক ম্যাগাজিনে তিনি এই দাবি করেন।

চমস্কির মতে, ট্রাম্পের কারণে গণতন্ত্র ধ্বংসের মুখোমুখি হওয়া ছাড়াও মানবজাতি বেশ কিছু হুমকির মুখে রয়েছে। টাম্পের আশেপাশের কিছু মানুষ যারা হোয়াইট হাউজ নিয়ন্ত্রণ করছে তারা আন্তর্জাতিকভাবে কট্টর একটি প্রতিক্রিয়াশীল রাষ্ট্র ব্যবস্থা গড়ে তুলেছিল।

প্রমাণ স্বরুপ তিনি পরামর্শ দিয়েছেন, উপসাগরীয় অঞ্চলে ট্রাম্পের মিত্ররা সবাই স্বৈরশাসক, যারা বিশ্বের সবচেয়ে প্রতিক্রিয়াশীল রাষ্ট্র হিসেবে পরিচিত এবং মিসরের আবদুল ফাত্তাহ আল-সিসি সম্ভবত দেশটির ইতিহাসের সবচেয়ে কুখ্যাত স্বৈরশাসক।

তথাকথিত শান্তি চুক্তির কথা উল্লেখ করে চমস্কি বলেন, এই চুক্তি কোন অবস্থাতেই শান্তি চুক্তি হতে পারে না।চমস্কি আন্তর্জাতিক চুক্তি ও জলবায়ু পরিবর্তনকে উপেক্ষা করার জন্য ট্রাম্পের অবজ্ঞা কথাও উল্লেখ করেন।

তিনি আরো বলেন, পরিবেশের বিপর্যয় সত্ত্বেও আমেরিকা জীবাশ্ম জ্বালানি বেশি ব্যবহার করছে। ট্রাম্প পরিস্থিতি আরো খারাপ করেছেন।

চমস্কি তার সাক্ষাতকারে জানতে চান, আপনি কি মানব ইতিহাসের এমন কাউকে ভাবতে পারেন যিনি পৃথিবীতে মানবজাতির বেঁচে থাকার সম্ভাবনাগুলো ধ্বংস করার জন্য ক্রমাগত চেষ্টা যাচ্ছেন?

সূত্র : নিউ ইয়র্কার

সার্চ/অনুসন্ধান করুন