সোমবার, ২৬শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১১ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ৩০শে সফর, ১৪৪৪ হিজরি.
সাপ্তাহিক জন্মভূমি পড়তে এখানে ক্লিক করুন

ট্রাম্প হেরে গেলে যুক্তরাষ্ট্রে সংঘর্ষ বেঁধে যেতে পারে!

০২-নভে-২০২০ | jonmobhumi | 371 views
Trump-VS-Baiden

Spread the love

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের পর বিদ্বেষ ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা করছেন দেশের বেশিরভাগ মানুষ। প্রতি চারজনের মধ্যে তিনজনই মনে করছেন, নির্বাচনের পর বিদ্বেষ ছড়িয়ে পড়বে যা সংঘর্ষেও রূপ নিতে পারে। আর প্রতি চারজনের মধ্যে একজন বেশ আস্থার সাথেই বলেছেন, নির্বাচনের পর শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তর হবে। তারা বলছেন, ডেমোক্রেট প্রার্থী জো বাইডেনের কাছে হেরে গেলেও প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শান্তিপূর্ণভাবে ট্রাম্প ক্ষমতা ছেড়ে দেবেন।

ইউএস টুডে এবং সাফোক ইউনিভারসিটি যৌথভাবে এই সমীক্ষা পরিচালনা করেছে। তাতে দেখা যায়- যুক্তরাষ্ট্রের এক-চতুর্থাংশ ভোটার হিংসার বিষয়ে উদ্বিগ্ন। সমীক্ষার ফলাফলে বলা হয়েছে- চূড়ান্ত বিজয়ীকে নির্বাচন পরবর্তী চ্যালেঞ্জ মোকাবিলা করতে হবে। কেউ কেউ সামরিক ক্যু’র আশংকা করছেন।

এর আগে প্রেসিডেন্ট ট্রাম্প বেশ কয়েকবার প্রত্যক্ষ ও পরোক্ষভাবে বলেছেন যে, তিনি নির্বাচনে হেরে গেলে ক্ষমতা ছাড়বেন না।

তাছাড়া আমেরিকার পোর্টল্যান্ডের ডেমোক্র্যাটিক সোশালিস্টের কো-চেয়ারপারসন অলিভিয়া কাতবি স্মিথ ওয়াশিংটন পোস্টে লিখেছেন, শক্তিমানরা যতক্ষণ পর্যন্ত হুমকি অনুভব না করে ততক্ষণ পর্যন্ত ক্ষমতা ছাড়তে চায় না। জনগণ তখন হিংসার ভাষা বেছে নিতে পছন্দ করেন।

এদিকে আবার আশঙ্কা করা হচ্ছে দুপক্ষের উগ্রবাদী কর্মীরা অরিজোনের পোর্টল্যান্ডে নির্বাচনের দিন মুখোমুখি সংঘর্ষে লিপ্ত হতে পারে। এই পোর্টল্যান্ডে দীর্ঘদিন ধরে ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের বিরুদ্ধে বিক্ষোভ প্রতিবাদ হয়েছে এবং পোর্টল্যান্ড মার্কিনিদের বিভক্তির প্রতীকে পরিণত হয়েছে।

সার্চ/অনুসন্ধান করুন