বুধবার, ১লা ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, ১৬ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ, ২৬শে রবিউস সানি, ১৪৪৩ হিজরি.
সাপ্তাহিক জন্মভূমি পড়তে এখানে ক্লিক করুন

‘তলাবিহীন ঝুড়ি থেকে প্রভাবশালী রাষ্ট্রে পরিণত হচ্ছে বাংলাদেশ’

২০-জুন-২০২১ | jonmobhumi | 72 views

Spread the love

অস্ট্রেলিয়ার ন্যাশনাল সিকিউরিটি কলেজের সিনিয়র গবেষণা ফেলো ডা: ডেভিড ব্রুস্টার বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির চিত্র তুলে ধরে বলেছেন আঞ্চলিকভাবে প্রভাবশালী রাষ্ট্রে পরিণত হচ্ছে বাংলাদেশ।

তিনি উল্লেখ করেন, বাংলাদেশের অর্থনৈতিক সাফল্য দক্ষিণ এশিয়া অঞ্চলে বৃদ্ধি পাচ্ছে। ঢাকাতে মনযোগী হলে বিশ্বের বিভিন্ন দেশে লাভবান হতে পারে।

‘উদীয়মান বাংলাদেশ আঞ্চলিক শক্তি প্রদর্শন শুরু করেছে’ শিরোনামে তার একটি সাম্প্রতিক নিবন্ধে ব্রুস্টার বলেন, সম্প্রতি শ্রীলঙ্কার আবেদনের পরিপ্রেক্ষিতে ২০০ মিলিয়ন ডলার সহায়তামূলক ঋণ দেয়ার ঘোষণা দিয়েছে বাংলাদেশ। একটি সাহায্যপ্রার্থী দেশ থেকে আঞ্চলিক প্রভাবশালী দেশ হওয়ার পথে এটি বাংলাদেশের জন্য একটি টার্নিং পয়েন্ট।

তিনি মনে করেন বিগত বছরগুলোতে উচ্চ অর্থনৈতিক প্রবৃদ্ধির ফলেই বাংলাদেশ বর্তমান অবস্থানে পৌঁছাতে পেরেছে। তার মতে, ঢাকা হয়ে উঠতে পারে ভারত মহাসাগরীয় অঞ্চলের কেন্দ্রবিন্দু।

ব্রুস্টার বলেছেন, ১৯৭১ সালে পাকিস্তান থেকে স্বাধীনতা অর্জনের সময় বাংলাদেশ ছিল ‘আপাত সম্ভাবনাহীন’ পৃথিবীর দরিদ্রতম একটি দেশ। তখন বাংলাদেশকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হেনরি কিসিঞ্জার ‘তলাবিহীন ঝুড়ি’ হিসেবে উল্লেখ করেছিলেন।

ব্রুস্টারের মতে, আজকের বংলাদেশ ১৬ কোটি মানুষের আত্মবিশ্বাসী একটি জাতি। এদেশের রয়েছে রফতানিনির্ভর উদীয়মান এক অর্থনীতি, যা গত দুই দশক ধরে ৬ শতাংশ হারে প্রবৃদ্ধি অর্জন করে চলেছে।

২০২০ সালে কোভিড-১৯ এর কারণে প্রবৃদ্ধির হার ৫ দশমিক ২ শতাংশে নেমে এলেও, এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) বলছে, ২০২১ সালে বাংলাদেশের প্রবৃদ্ধি হবে ৬ দশমিক ৮ এবং ২০২২ সালে এটা দাঁড়াবে ৭ দশমিক ২ শতাংশে। বর্তমানে বাংলাদেশের মাথাপিছু আয় ২ হাজার ২২৭ মার্কিন ডলার, যা প্রতিবেশী ভারত (১ হাজার ৯৪৭ ডলার) এবং পাকিস্তানের (১ হাজার ৫৪৩ ডলার) চেয়ে বেশি।

শ্রীলঙ্কাকে দিতে চলা অর্থনৈতিক ঋণ হতে চলেছে ঢাকার পক্ষ থকে অন্য কোনো দেশকে দেয়া প্রথম অর্থনৈতিক সহায়তা।

স্বাস্থ্য, গড় আয়ু, জন্মহার এবং নারীর ক্ষমতায়নের মতো গুরুত্বপূর্ণ সামাজিক সুরক্ষা নির্দেশকগুলোর ক্ষেত্রেও বাংলাদেশ ভারতসহ দক্ষিণ এশিয়ার অন্য দেশের চেয়ে এগিয়ে আছে।

তবে, বাংলাদেশ সরকারের প্রদত্ত তথ্য-উপাত্তের যথার্থতা নিয়ে কিছু দ্বিমত আছে। এছাড়া রফতানি খাতে অতিমাত্রায় গার্মেন্টস নির্ভরতা দেশটির অর্থনৈতিক ঝুঁকির মধ্যে অন্যতম।
সূত্র : ইউএনবি

সার্চ/অনুসন্ধান করুন