সোমবার, ২৬শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১১ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ৩০শে সফর, ১৪৪৪ হিজরি.
সাপ্তাহিক জন্মভূমি পড়তে এখানে ক্লিক করুন

ধর্ষণ ও নারী নির্যাতনের ব্যাপারে কঠোর অবস্থানে সরকার : স্বরাষ্ট্রমন্ত্রী

১৪-অক্টো-২০২০ | jonmobhumi | 397 views

Spread the love

ধর্ষণ ও নারী নির্যাতনের ব্যাপারে সরকারের অবস্থান অত্যন্ত কঠোর উল্লেখ করে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেছেন, ‘নারী নির্যাতনে এখন সর্বোচ্চ শাস্তি ফাঁসি করা হয়েছে। আমরা আশা করি এসব ঘটনা এখন কমে যাবে।

বুধবার সচিবালয়ে সাংবাদিকদের সাথে সমসাময়িক বিভিন্ন বিষয় নিয়ে ব্রিফিংয়ে এসব কথা বলেন তিনি।

নারী নির্যাতনের ঘটনায় বিচারের দীর্ঘসূত্রিতা প্রসঙ্গে মন্ত্রী বলেন, ‘বিচারের বিষয়টি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নয়। আমাদের বিচার বিভাগ স্বাধীন। বিচার সুষ্ঠু হওয়ার জন্য যা করা প্রয়োজন করছি। পুলিশি তদন্তসহ সকল বিষয়ে নজর রাখছি। প্রয়োজনে পিবিআইকে তদন্তের দায়িত্ব দেয়া হচ্ছে।

‘তদন্ত নিরপেক্ষ করতে যা দরকার করছি। বিচার আমাদের হাতে নয়, আদালত বিচারের সিদ্ধান্ত নেবে। তারাও কিন্তু দ্রত বিচারের বিষয়টি বলেছে,’ বলেন তিনি।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আপনারা জানেন সাম্প্রতিক সময়ে নারী নির্যাতন বেড়ে যচ্ছে, কয়েকটি ঘটনা সবার চোখে পড়ছে। সেজন্য প্রধানমন্ত্রীর নির্দেশে সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ডাদেশের সিদ্ধান্তটি এসেছে।’

মন্ত্রী আরো বলেন, ‘একসময় এসিড নিক্ষেপ নিয়মিত ঘটনা হয়ে গিয়েছিলো। কিন্তু এর সর্বোচ্চ শাস্তি যখন মৃত্যুদণ্ড হলো এবং তার কয়েকটি রায় কার্যকর হওয়ার পর এটি কমে গেছে। এখন নারী নির্যাতনের সর্বোচ্চ শাস্তি ফাঁসি করা হয়েছে। আমরা আশা করি এটিও কমে যাবে।’

‘তবে কোনো অভিযোগের সুষ্ঠু তদন্ত না হলে, খবর পেলে ব্যবস্থা নিচ্ছি। পুলিশের দক্ষতা সক্ষমতা বাড়াতে পিবিআই, সিআইডি তৈরি করেছি। পুলিশ না পারলে তাদের তদন্তের দায়িত্ব দায়িত্ব দিচ্ছি,’ বলেন তিনি।

সার্চ/অনুসন্ধান করুন