সোমবার, ২৬শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১১ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ৩০শে সফর, ১৪৪৪ হিজরি.
সাপ্তাহিক জন্মভূমি পড়তে এখানে ক্লিক করুন

নজিরবিহীন আক্রমণের মুখে যুক্তরাষ্ট্রের গণতন্ত্র : বাইডেন

০৭-জানু-২০২১ | jonmobhumi | 347 views

Spread the love

নিজস্ব প্রতিবেদক: যুক্তরাষ্ট্রের নব নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন আমাদের গণতন্ত্র এক নজিরবিহীন আক্রমণের মুখে। আমরা আধুনিক যুগে যা কিছু দেখেছি তার বিপরীতে এই ঘটনা। স্বাধীনতার দুর্গের আক্রমণ। এই আক্রমণ জনগণের প্রতিনিধিদের ওপর। ক্যাপিটল হিল পুলিশ তাঁদের রক্ষার শপথ করেছে।
নির্বাচিত মার্কিন এই প্রেসিডেন্ট আরো বলেছেন, ক্যাপিটলে হামলার দৃশ্যগুলো সত্যিকারের মার্কিন যুক্তরাষ্ট্রের নয়।আমেরিকার আইন-প্রণেতারা যখন নভেম্বরের রাষ্ট্রপতি নির্বাচনে জো বাইডেনের জয় আনুষ্ঠানিকভাবে অনুমোদন করার জন্য অধিবেশনে বসেছিলেন, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের শত শত সমর্থক আমেরিকার আইনসভা কংগ্রেসের ভবন ক্যাপিটল-এ ঢুকে পড়ে। একপর্যায়ে সমাবেশ অগ্নিগর্ভে রূপ নেয়। বিষয়টি নিয়ে বিবৃতি দিয়েছেন জো বাইডেন। তিনি বলেন, এই সময় আমাদের গণতন্ত্র এক নজিরবিহীন আক্রমণের মুখে।
বাইডেন আরো বলেন, আমরা যা দেখছি তা হলো অনাচারে লিপ্ত কিছু সংখ্যক উগ্রবাদী। এটি ভিন্নমত নয়, এটি ব্যাধি। এটি রাষ্ট্রদ্রোহের শামিল এবং এটি এখই শেষ হতে হবে।
উল্লেখ্য বুধবার ওয়াশিংটন ডিসিতে ক্যাপিটল ভবনে সহিংসতায় অন্তত চারজন নিহত হয়েছেন। এর আগে পুলিশের গুলিতে এক নারী নিহত হন, পরে ‘মেডিকেল ইমার্জেন্সি’ পরিস্থিতি তৈরি হওয়ায় আহত আরো তিনজনের মৃত্য হয়। এখন পযন্ত ৫২ জনকে গ্রেফতার করা হয়েছে- যাদের মধ্যে ৪৭ জনকে কারফিউ ভাঙ্গার জন্য গ্রেফতার করা হয়েছে।

সূত্রঃ বাংলা প্রেস

সার্চ/অনুসন্ধান করুন