সোমবার, ২৬শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১১ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ৩০শে সফর, ১৪৪৪ হিজরি.
সাপ্তাহিক জন্মভূমি পড়তে এখানে ক্লিক করুন

নিজস্ব প্রযুক্তির ড্রোনের মহড়া করলো ইরান

০৫-জানু-২০২১ | jonmobhumi | 333 views

Spread the love

ইরানের সামরিক বাহিনী প্রথমবারের মতো নিজস্ব প্রযুক্তিতে তৈরি ড্রোনের কসরত প্রর্দশনী করেছে। মঙ্গলবার দেশটির উত্তরের সেমনান প্রদেশে দুই দিনের এই প্রর্দশনী শুরু হয়। কসরতে অংশ নেয়ার জন্য শত শত ড্রোন নিয়ে আসা হয়েছে।

ইরানের ডেপুটি চিফ অব আর্মি অপারেশন, রিয়ার এডমিরাল মাহমুদ মুসাভি জানান, এই কসরতে এয়ার টু এয়ার মিসাইলের মাধ্যমে আকাশে কোনো লক্ষ্য নির্ধারণ ও তা ধ্বংস করা, বোমা ও মিসাইল ব্যবহার করে ভূমিতে থাকা লক্ষ্যবস্তু ধ্বংস করা এবং লক্ষ্যবস্তুতে গিয়ে আত্মঘাতী আঘাত করা ‘কামিকাজে ড্রোনে’র কসরত দেখানো হবে।

ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইরানার কাছে তিনি বলেন, ‘অন্যান্য কসরতের মধ্যে রয়েছে দেশের দক্ষিণে জলসীমায় নৌবাহিনীর ড্রোনের জাহাজ থেকে উড়ে যাওয়ার কসরত এবং আত্মঘাতী ড্রোনের শত্রুর সীমার গভীরে ঢুকে নির্ভুলভাবে গুরুত্বপূর্ণ লক্ষ্য ধ্বংস করা।’

এর আগে সোমবার ইরানের সেনাবাহিনীর ডেপুটি চিফ ব্রিগ্রেডিয়ার জেনারেল মোহাম্মদ হোসাইন দাদরাস জানান, যুক্তরাষ্ট্রের অবরোধ স্বত্ত্বেও ইরান বিভিন্ন ধরনের ড্রোন প্রস্তুত করতে সক্ষম হয়েছে।
তিনি বলেন, ‘সেনাবাহিনী প্রমাণ দেবে, যেকোনো হুমকির জবাব দিতে তারা প্রস্তুত।’

ইরানি জেনারেল কাসেম সোলাইমানির হত্যা বার্ষিকীর মুহূর্তে ইরান ও আমেরিকার মধ্যে নতুন করে উত্তেজনার মধ্যেই ইরান এই কসরত প্রদর্শনীর আয়োজন করলো। ২০১৮ সালে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের সাথে ছয় পরাশক্তির পরমাণু চুক্তি থেকে একতরফাভাবে যুক্তরাষ্ট্রকে সরিয়ে নেন এবং ইরানের ওপর কঠোর অবরোধ চাপিয়ে দেন।

সূত্র : আলজাজিরা

সার্চ/অনুসন্ধান করুন