বুধবার, ২৮শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১৩ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ২রা রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি.
সাপ্তাহিক জন্মভূমি পড়তে এখানে ক্লিক করুন

প্রতিশ্রুতি অনুযায়ী আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার করবে না আমেরিকা

২৯-জানু-২০২১ | jonmobhumi | 320 views

Spread the love

মার্কিন সেনা সদরদফতর পেন্টাগন বলেছে, বাইডেন প্রশাসন আফগানিস্তান থেকে আগামী মে মাসের মধ্যে সমস্ত সেনা প্রত্যাহার করবে না। আফগান তালেবানকে আমেরিকার সাথে সই করা চুক্তির প্রতি সম্মান না দেখানোর ব্যাপারে অভিযুক্ত করার পর পেন্টাগনের পক্ষ থেকে এই বক্তব্য এলো।

গত বছরের ফেব্রুয়ারি মাসে আফগান তালেবানের সাথে আমেরিকা একটি চুক্তি সই করে যার আওতায় আফগানিস্তান থেকে ১২ হাজার মার্কিন সেনা প্রত্যাহার করার কথা। এর বিনিময়ে তালেবান যোদ্ধারা মার্কিন সেনাদের ওপর হামলা বন্ধ করবে বলে প্রতিশ্রুতি দিয়েছিল। চুক্তি অনুযায়ী ২০২১ সালের মে মাসের মধ্যে আফগানিস্তান থেকে সমস্ত সেনা প্রত্যাহার করার প্রতিশ্রুতি দিয়েছিল সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন।

কিন্তু পেন্টাগনের মুখপাত্র জন কিরবি বলছেন, তালেবান তাদের প্রতিশ্রুতি রক্ষা করছে না এবং যতক্ষণ পর্যন্ত তারা প্রতিশ্রুতি রক্ষা না করবে ততক্ষণ পর্যন্ত চুক্তি অনুযায়ী সেনা প্রত্যাহার করা কঠিন ব্যাপার হবে।

জন কিরবি আরো জানান, আফগানিস্তান থেকে কত সেনা প্রত্যাহার করা হবে সে ব্যাপারে বাইডেন প্রশাসন এখনো কোনো সিদ্ধান্তে পৌঁছায়নি। এর আগে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ক্লিংকেন ইঙ্গিত দিয়েছিলেন যে, তালেবানের সাথে সই করা চুক্তি পর্যালোচনা করবে বাইডেন প্রশাসন।
সূত্র : পার্সটুডে

সার্চ/অনুসন্ধান করুন