বুধবার, ২৮শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১৩ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ২রা রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি.
সাপ্তাহিক জন্মভূমি পড়তে এখানে ক্লিক করুন

বাইডেনের বক্তব্যে প্রতারিত হবে না ইয়েমেনবাসী : আনসারুল্লাহর মুখপাত্র

০৫-ফেব্রু-২০২১ | jonmobhumi | 326 views

Spread the love

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইয়েমেন আগ্রাসনে সৌদি আরবকে আর সাহায্য করবেন না বলে যে ঘোষণা দিয়েছেন ওই ব্যাপারে সতর্ক প্রতিক্রিয়া জানিয়েছে ইয়েমেনের জনপ্রিয় হাউসি আনসারুল্লাহ সংগঠন। আনসারুল্লাহর মুখপাত্র ও ইয়েমেনের সর্বোচ্চ রাজনৈতিক পরিষদের পলিটব্যুরো সদস্য মোহাম্মাদ আলী আল-হাউসি বলেছেন, এ ধরনের বক্তব্য দিয়ে ইয়েমেনবাসীকে ধোকা দেয়া যাবে না।

তিনি নিজের অফিসিয়াল টুইটার পেজে লিখেছেন, ইয়েমেনের ওপর থেকে অবরোধ প্রত্যাহার না করে অন্য যা কিছু করা হোক তাতে এদেশের জনগণের কোনো লাভ হবে না।

এছাড়া, ইয়েমেনের আনসারুল্লাহ আন্দোলনের অপর মুখপাত্র মোহাম্মাদ আব্দুস সালাম বলেছেন, ইয়েমেনের ওপর চাপিয়ে দেয়া আগ্রাসন ও অবরোধ প্রত্যাহার করার ওপর দেশটিতে টেকসই শান্তি প্রতিষ্ঠার বিষয়টি নির্ভর করছে। তিনি আরো বলেন, সৌদি নেতৃত্বাধীন জোট ইয়েমেনে আগ্রাসন চালাতে এসে ভয়াবহ বিপর্যয়ের শিকার হয়েছে।

২০১৫ সালের মার্চ মাসে সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত ইয়েমেনের ওপর ভয়াবহ আগ্রাসন শুরু করে। দেশটির জনপ্রিয় হাউসি আন্দোলনকে দমন করে সৌদি আরবের সমর্থনপুষ্ট সাবেক সরকারকে ক্ষমতায় বসানোর লক্ষে এ আগ্রাসন শুরু করে রিয়াদ। সৌদি নেতৃত্বাধীন জোটের হামলায় এ পর্যন্ত অন্তত ২০ হাজার মানুষ নিহত হয়েছে যাদের বেশিরভাগই নারী ও শিশুসহ বেসামরিক নাগরিক।

ইয়েমেনের ওপর সৌদি আরবের নেতৃত্বাধীন জোটের ভয়াবহ আগ্রাসনের প্রতি সহযোগিতা বন্ধ করার ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এর ফলে গত ছয় বছর ধরে সৌদি আরব ইয়েমেনে আগ্রাসন চালানোর ক্ষেত্রে আমেরিকার কাছ থেকে যেসব সামরিক ও গোয়েন্দা সহায়তা পেত তা বন্ধ হয়ে যাচ্ছে।
সূত্র : পার্সটুডে

সার্চ/অনুসন্ধান করুন