শনিবার, ১লা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ, ১৬ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ৫ই রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি.
সাপ্তাহিক জন্মভূমি পড়তে এখানে ক্লিক করুন

বাইডেনের রানিংমেট নির্বাচনে ‘হতবাক’ ট্রাম্প, কমলাকে বললেন ‘নীচ, ভয়ঙ্কর’

১৩-আগ-২০২০ | jonmobhumi | 470 views
trump

Spread the love

আমেরিকায় ভাইস-প্রেসিডেন্ট হওয়ার দৌড়ে এবার সামিল হলেন কমলা হ্যারিস। প্রথম ভারতীয় বংশোদ্ভুত। প্রথম কৃষ্ণাঙ্গ মহিলাও বটে। ডেমোক্র‌্যাট দলের ভাইস-প্রেসিডেন্ট পদপ্রার্থী তিনি। সেকথা ঘোষণা করলেন খোদ দলের প্রেসিডেন্ট পদপ্রার্থী জো বাইডেন।

তার এই ঘোষণায় প্রেসিডেন্ট ট্রাম্প নাকি ‘‌হতবাক’‌। কমলার নামে কুৎসা করতেও থামলেন না তিনি। বললেন, ‘‌মার্কিন সিনেটের সবথেকে ভয়ঙ্কর সদস্য কমলা। তাকে বাইডেন কীভাবে বেছে নিলেন, বুঝতেই পারছেন না।

ডেমোক্র‌্যাটদের প্রেসিডেন্ট পদপ্রার্থী হওয়ার দৌড়ে এক সময় লড়েছিলেন কমলাও। তখন বাইডেনকে আক্রমণ করেছিলেন।ট্রাম্পের কথায়, ‘‌তখন খুব খারাপ করেছিলেন। তাই আমি আজ অবাক হয়ে যাচ্ছি।’‌

ট্রাম্প মনে করিয়ে দিলেন, ২০১৮ সালে মার্কিন সেনেটে সুপ্রিম কোর্টের বিচারপতি ব্রেট কাভানোর একটি শুনানির সময় কমলা কতটা ‘‌নীচ, ভয়ঙ্কর, অশ্রদ্ধাপূর্ণ আচরণ করেছিলেন’‌।

তবে বাইডেনের এই সিদ্ধান্তে খুশি অনেক ইন্দো–আমেরিকান। পেপসিকো প্রধান ইন্দ্রা নুয়ি যেমন বলেছেন, ‘‌এটা একটা দারুণ সিদ্ধান্ত। একটা গর্বের মুহূর্ত গোটা মার্কিন সমাজের কাছে।

কমলা হ্যারিসকে ভাইস প্রেসিডেন্ট মনোনীত করলেন বাইডেন, মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের অন্যতম প্রার্থী জো বাইডেন সিনেটর কমলা হ্যারিসকে সম্ভাব্য ভাইস প্রেসিডেন্ট হিসেবে মনোনীত করেছেন। ওবামা প্রশাসনে ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করা জো বাইডেন আগামী ৩ নভেম্বরের নির্বাচনে প্রেসিডেন্ট নির্বাচিত হতে পারলে কামলা হ্যারিস তার ভাইস প্রেসিডেন্ট হিসেবে কাজ করবেন।

কমলা হ্যারিস নিজে এবারের নির্বাচনে প্রেসিডেন্ট পদে লড়তে চেয়েছিলেন কিন্তু নির্বাচনী প্রতিযোগিতার এক পর্যায়ে তিনি সরে দাঁড়ান। ট্রাম্প প্রশাসনের বিরুদ্ধে কমলা হ্যারিসের শক্ত অবস্থানের জন্য বিশেষ খ্যাতি রয়েছে।

কমলা হ্যারিসের বাবা মা জ্যামাইকা ও ভারত থেকে অভিবাসী হয়ে আমেরিকাতে বসবাস শুরু করেন। তিনি তিনবার ক্যালিফোর্নিয়া থেকে আইন প্রণেতা নির্বাচিত হয়েছেন এবং শক্তিশালী রাজনৈতিক ক্যারিয়ার রয়েছে।

আগামী ৩ নভেম্বর আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। কিন্তু প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এ নির্বাচন পিছিয়ে দেয়ার পক্ষে মত দিয়েছেন। তবে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনসহ বিরোধী ও সরকারি দলের বহু নেতা ট্রাম্পের মতের বিরুদ্ধে অবস্থান নিয়েছেন।

অনেকেই ধারণা করছেন, নির্বাচনে ট্রাম্প হেরে যেতে পারেন। বহু জরিপ ফলাফলও ট্রাম্পের পরাজয়ের ইঙ্গিত দিচ্ছে। সে ক্ষেত্রে কমলা হ্যারিসের ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পাওয়ার জোরালো সম্ভাবনা রয়েছে।

সার্চ/অনুসন্ধান করুন