সোমবার, ৫ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ২০শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ১১ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি.
সাপ্তাহিক জন্মভূমি পড়তে এখানে ক্লিক করুন

বাটলারের পরেই আছেন মুশফিকুর রহিম। লিটন দাসও আছেন এই তালিকায়।

১৩-আগ-২০২০ | jonmobhumi | 111 views
batler & mushfiq

Spread the love

স্পিনের বিপক্ষে টেস্ট উইকেটকিপারদের মধ্যে ইংলিশ উইকেটকিপার ব্যাটসম্যান জস বাটলারের রেকর্ড চোখ কপালে তোলার মতো। পরিসংখ্যান বলছে, ২০১৮ সাল থেকে স্পিনের বিপক্ষে ম্যাচ প্রতি ২৬ রান করে খরচ করেন বাটলার! যা টেস্টে উইকেটরক্ষকদের মধ্যে সর্বোচ্চ। বাটলারের পরেই উইকেটের পেছনে রান ছাড়ায় আছেন বাংলাদেশি উইকেটকিপার ব্যাটসম্যান মুশফিকুর রহিম। লিটন দাসও আছেন এই তালিকায়।

বাজে পারফরম্যান্সের কারণে বাটলার নিজেই বেশ ভয়েই ছিলেন। টেস্ট ক্যারিয়ার বুঝি এখানেই শেষ হয়ে যায়! ঘাড়ের কাছে নিশ্বাস ফেলছেন জনি বেয়ারস্টো, বেন ফোকসের মতো পারফরম করা উইকেটরক্ষক–ব্যাটসম্যান। পাকিস্তানের বিপক্ষে ওল্ড ট্রাফোর্ড টেস্টে উইকেটের পেছনে বেশ কিছু সুযোগ হাতছাড়া করেছেন বাটলার। ওয়েস্ট ইন্ডিজ সিরিজেও গ্লাভস হাতে সেরা ছন্দে ছিলেন না তিনি। ব্যাট হাতেও তিনি ‘বাটলারসুলভ’ ইনিংস দেখা যায়নি অনেক দিন। তবে ওল্ড ট্রাফোর্ডেই ম্যাচ জেতানো ইনিংস খেলে টেস্ট ক্যারিয়ার অআপাতত বাঁচিয়েছেন বাটলার।

মুশফিক অবশ্য বাংলাদেশের শেষ চার টেস্টে উইকেটকিপিং করেননি। টেস্টে এখন থেকে শুধু ব্যাটসম্যান হিসেবেই খেলবেন। তবে সাদা বলের ক্রিকেটে গ্লাভস এখনই ছাড়ছেন না মুশফিক। মুশফিক গ্লাভস ছাড়ায় টেস্টে গত চার ম্যাচে লিটন দাস ছিলেন উইকেটরক্ষক। এর আগে ২০১৮ সাল থেকে ৫টি টেস্টে উইকেটকিপিং করেছেন মুশফিক। ৫ টেস্টে স্পিন বোলিংয়ের বিপক্ষে ম্যাচ প্রতি প্রায় ১২ রান করে ছেড়েছেন মুশফিক। ভারতের ঋষভ পন্ত, ওয়েস্ট ইন্ডিজের শেন ডওরিচও আছেন মুশফিকের কাছাকাছি। লিটন দাস, নিরোশান ডিকভেলা, ঋদ্ধিমান সাহা, জনি বেয়ারস্টোরা প্রায় কাছাকাছি। বেশি না হলেও প্রতি ম্যাচেই উইকেটের পেছনে বেশ কিছু রান ছাড়েন এঁরা।

স্পিন বোলিংয়ের বিপক্ষে উইকেটকিপিংয়ে সেরা নামটা আবার চমকে দেবে অনেককেই। জিম্বাবুয়ের রেজিস চাকাভা স্পিনে দুর্দান্ত উইকেটকিপার। পাকিস্তানের সরফরাজ আহমেদ, ইংল্যান্ডের বেন ফোকস, অস্ট্রেলিয়ার টিম পেইন, দক্ষিণ আফ্রিকার কুইন্টিন ডি ককের স্পিনের বিপক্ষে ভীষণ রকম কৃপণ!

সার্চ/অনুসন্ধান করুন