বুধবার, ২৮শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১৩ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ২রা রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি.
সাপ্তাহিক জন্মভূমি পড়তে এখানে ক্লিক করুন

ভারতে করোনায় মারা যাওয়া পুরোহিতের লালা মিশ্রিত প্রসাদ খেয়েছেন হাজারো ভক্ত, অতঃপর…

১৩-আগ-২০২০ | jonmobhumi | 471 views
purohit

Spread the love

করোনা আক্রান্তের তালিকায় বর্তমানে পুরো বিশ্বে তৃতীয় অবস্থানে রয়েছে ভারত। এরই মাঝে ভারতের গুজরাটে ধর্মীয় কুসংস্কারের জের ধরে কৃরোনা আক্রান্তের হুমকিতে রয়েছে হাজার হাজার মানুষ।

গত মাসে গুজরাটের আহমেদাবাদে এক নামী পুরোহিত করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন। তার মৃত্যুর পরই সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ও টুইটারে ভাইরাল হয়েছে এক ভয়াবহ ভিডিও।

যেখানে দেখা যাচ্ছে, ‘ঝুটা লাড্ডু’ নামে এক প্রসাদ অর্থাৎ পুরোহিত তার মুখের লালা লাগিয়ে ভক্তদের এক ধরনের লাড্ডু খেতে দিচ্ছেন। আর ভক্তি ভরে সেই লাড্ডু খাচ্ছেন ভক্তরা। এখন সেই পুরোহিতের করোনা রিপোর্ট পজিটিভ আসায় কয়েক হাজার মানুষ করোনা সংক্রমণের হুমকিতে পড়েছে।

৭৮ বছর বয়সী ওই পুরোহিতের নাম ছিল শ্রী পুরুষোত্তম প্রিয়দসজী স্বামীশ্রী মহারাজ। যিনি পিপি স্বামী নামেও পরিচিত ছিলেন। তিনি অসুস্থ অবস্থায় দু’সপ্তাহে হাসপাতালে ভর্তি ছিলেন। গুরুতরভাবে আক্রান্ত হওয়ার আগে তিনি প্লাজমা থেরাপি ও ভেন্টিলেটর সহায়তা চেয়েছিলেন।

তিনি ছাড়াও মণিনগর শ্রী স্বামীনারায়ণ গাদি প্রতিষ্ঠানের আরো ১০ জন পুরোহিতের করোনা টেস্ট পজিটিভ এসেছে।

জানা গেছে, পিপি স্বামী দুর্ভাগ্যক্রমে, তার জন্মদিনে ‘ঝুটা লাড্ডু’ খাইয়ে বাকি পুরোহিতসহ সবার মাঝে করোনাভাইরাস সংক্রমিত করেছে।

ধর্ম চর্চা, নানান ধর্মীয় প্রথা ও গণজমায়েত ভারতে সামাজিক জীবনের একটি বিরাট অংশ। যা এই মহামারি বিস্তারে গভীরভাবে প্রভাব ফেলেছে। যখন থেকে সমগ্র ভারতে করোনাভাইরাস দেখা দিয়েছে, তখন থেকেই ধর্মীয় সমাবেশগুলোর মাধ্যমে ভাইরাস ভয়াবহভাবে ছড়িয়ে পড়ছে।

সংক্রমণের বৃদ্ধিতে যখন দেশের কেন্দ্রীয় ও রাজ্য সরকার বারবার মাস্ক পরার প্রয়োজনীয়তা তুলে ধরছে তখন পুরোহিত স্বামী সবাইকে ‘ঝুটা লাড্ডু’ খাওয়াচ্ছেন প্রসাদের নাম করে। পিপি স্বামী মারা যাওয়ার কয়েক সপ্তাহ পরে, তিনি যে অনুষ্ঠানে তার লালা মিশ্রিত লাড্ডু সবাইকে খাওয়াচ্ছিলেন সেই ভিডিও ইন্টারনেটে ভাইরাল হয়। এই ঘটনায় স্পষ্টভাবে বোঝা যায় ভারতীয় সমাজে কিভাবে ভাইরাস ছড়িয়ে পড়ছে।

অনলাইনে তার জন্মদিনের ওই অনুষ্ঠানের ভিডিও ছড়িয়ে পড়ায় কোভিড -১৯’র বিরুদ্ধে লড়াইয়ে ধর্মীয় রীতিনীতি কীভাবে হুমকি সৃষ্টি করছে সে সম্পর্কে সমালোচনা শুরু হয়েছে।

পুরোহিতের ঝুটা লাড্ডু ছাড়াও করোনা থেকে মুক্তি পেতে পুরোহিতের হাতে চুমু খাওয়া থেকে শুরু করে নানা অবৈজ্ঞানিক ধর্মীয় চর্চা ভারতের জনগণের স্বাস্থ্যকে ঝুঁকির মধ্যে ফেলছে।

সার্চ/অনুসন্ধান করুন