শনিবার, ২৫শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, ১০ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ১৮ই সফর, ১৪৪৩ হিজরি.
সাপ্তাহিক জন্মভূমি পড়তে এখানে ক্লিক করুন

ভারত থেকে এলো আরো ২০০ মেট্রিক টন অক্সিজেন

০২-আগ-২০২১ | jonmobhumi | 30 views

Spread the love

চতুর্থ দিনের মতো বেনাপোল বন্দর দিয়ে ভারত থেকে ট্রেনে করে এলো আরো দুই শ’ মেট্রিক টন তরল মেডিক্যাল অক্সিজেন। রোববার অক্সিজেনবাহী এক্সপ্রেস ট্রেনটি বেনাপোল এসে পৌঁছায়। এর আগে দুই শ’ মেট্রিক টন করে ২৪, ২৮ এবং ৩০ জুলাই ছয় শ’মেট্রিক টন করে অক্সিজেন নিয়ে আরো তিনটি ‘অক্সিজেন এক্সপ্রেস’ ট্রেন দেশে আসে। এ নিয়ে ট্রেনে করে চার দিনে ভারত থেকে আট শ’ মেট্রিক টন তরল মেডিক্যাল অক্সিজেন বাংলাদেশে এসেছে।

ভারতীয় সময় রোববার সকাল সাড়ে ৭টায় ১০টি কন্টেইনারে (প্রতিটিতে ২০ মেট্রিক টন) দুই শ’ মেট্রিক টন অক্সিজেনবাহী চতুর্থ ট্রেনটি দেশটির টাটানগর থেকে বাংলাদেশের উদ্দেশে ছেড়ে আসে। দুপুরে ভারতের পেট্রাপোল বন্দর দিয়ে বেনাপোল বন্দরে এসে পৌঁছায়।

কাস্টমসের আনুষ্ঠানিকতা শেষে ‘অক্সিজেন এক্সপ্রেস’ ট্রেনটি সিরাজগঞ্জের উদ্দেশে ছেড়ে যায় বিকাল সাড়ে ৩টার দিকে।

জানা গেছে, অক্সিজেন আমদানিকারক প্রতিষ্ঠান লিন্ডে বাংলাদেশ এবং রফতানিকারক প্রতিষ্ঠান হলো লিন্ডে ইন্ডিয়া।

বেনাপোল রেলওয়ে স্টেশন মাস্টার সাইদুজ্জামান জানান, চতুর্থ চালানে দুই শ’ মেট্রিক টন অক্সিজেন নিয়ে ভারতীয় রেলওয়ের ‘অক্সিজেন এক্সপ্রেস’ দুপুরে বেনাপোল রেলওয়ে স্টেশনে এসে পৌঁছে। কাস্টমসের আনুষ্ঠানিকতা শেষে ট্রেনটি বঙ্গবন্ধু সেতুর পশ্চিম পাড় সিরাজগঞ্জের উদ্দেশে ছেড়ে গেছে।

বেনাপোল কাস্টম হাউজের রাজস্ব কর্মকর্তা সাইদুর রহমান জানান, অক্সিজেনবাহী ভারতীয় ট্রেনটি বেনাপোল বন্দরের রেলওয়ে স্টেশনে প্রবেশের সাথে সাথে দ্রুত কাগজপত্রের আনুষ্ঠানিকতা সম্পন্ন করে খালাস দেয়া হয়েছে। তারপর গন্তব্যে রওনা দেয়।

উল্লেখ্য, চলতি বছরের ২৪ এপ্রিল ভারতের ৪৮০টি রাজ্যে তরল অক্সিজেন সরবরাহের জন্য ‘অক্সিজেন এক্সপ্রেস’ সেবাটি চালু করে ভারতীয় রেলওয়ে। ভারতে করোনা ও অক্সিজেন পরি্স্থিতি উন্নত হওয়ায় বর্তমানে ওই ট্রেনে করে বাংলাদেশে অক্সিজেন পৌঁছে দিচ্ছে। এতে খরচ ও সময় দুটোই কমেছে।

সার্চ/অনুসন্ধান করুন