সোমবার, ২৬শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১১ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ৩০শে সফর, ১৪৪৪ হিজরি.
সাপ্তাহিক জন্মভূমি পড়তে এখানে ক্লিক করুন

মিয়ানমারে বিক্ষোভের রক্তাক্ত দিন : নিহত ১৮

২৮-ফেব্রু-২০২১ | jonmobhumi | 322 views

Spread the love

সামরিক অভ্যুত্থানের বিরুদ্ধে চার সপ্তাহের বিক্ষোভে সবচেয়ে রক্তাক্ত দিন পার করলো মিয়ানমার। রোববার বিক্ষোভ দমনে নিরাপত্তা বাহিনীর মারমুখী অবস্থানে দেশটির বিভিন্ন স্থানে অন্তত ১৮ জন নিহত ও ৩০ জনের বেশি আহত হয়েছেন বলে জানায় জাতিসঙ্ঘের হিউম্যান রাইটস অফিস।

এক বিবৃতিতে সংস্থাটি জানায়, ‘সারাদিনে, দেশের (মিয়ানমার) বিভিন্ন স্থানে পুলিশ ও সামরিক বাহিনী শান্তিপূর্ণ প্রতিবাদে প্রাণঘাতী ও সহায়ক শক্তি নিয়ে আক্রমণ করে- জাতিসঙ্ঘের হিউম্যান রাইটস অফিসের প্রাপ্ত বিশ্বাসযোগ্য তথ্য অনুসারে অন্তত ১৮ জন নিহত ও ৩০ জনের বেশি আহত হয়েছেন।’

সংস্থাটির মুখপাত্র রাভিনা শ্যামদাসানি বিবৃতিতে বলেন, ‘আমরা মিয়ানমারে বিক্ষোভের বিরুদ্ধে সহিংসতার বৃদ্ধির কঠোর নিন্দা জানাচ্ছি এবং সামরিক বাহিনীর কাছে আহ্বান করছি তারা যেনো শান্তিপূর্ণ বিক্ষোভকারীদের বিরুদ্ধে শক্তির ব্যবহার অবিলম্বে বন্ধ করে।’

সামরিক শাসনের বিরুদ্ধে মিয়ানমারের চলমান বিক্ষোভে এই নিয়ে মোট ২৪ জন নিহতের খবর পাওয়া গেছে।

১ ফেব্রুয়ারি তাতমাদাও নামে পরিচিত মিয়ানমারের সামরিক বাহিনী দেশটিতে সেনা অভ্যুত্থান ঘটায় এবং প্রেসিডেন্ট উইন মিন্ট ও স্টেট কাউন্সিলর অং সান সু চিসহ রাজনৈতিক নেতাদের গ্রেফতার করে। সাথে সাথে দেশটিতে এক বছরের জন্য জরুরি অবস্থা জারি করা হয়। গত বছরের নভেম্বরে অনুষ্ঠিত নির্বাচনের ফলাফল নিয়ে বিতর্কের জেরে এই অভ্যুত্থান ঘটায় সামরিক বাহিনী।

সেনা অভ্যুত্থানের প্রতিবাদে ৬ ফেব্রুয়ারি থেকে মিয়ানমারের বিভিন্ন শহরেই বিক্ষোভ শুরু হয়। বিক্ষোভকারীরা অং সান সু চিসহ বন্দী রাজনৈতিক নেতাদের মুক্তির পাশাপাশি সামরিক শাসন প্রত্যাহারের দাবি জানিয়ে আসছেন।

সূত্র : আলজাজিরা

সার্চ/অনুসন্ধান করুন