বুধবার, ২৮শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১৩ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ২রা রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি.
সাপ্তাহিক জন্মভূমি পড়তে এখানে ক্লিক করুন

যুক্তরাষ্ট্রে ফের গান্ধীমূর্তি ভেঙেছে দর্বৃত্তরা

৩১-জানু-২০২১ | jonmobhumi | 331 views

Spread the love

নিজস্ব প্রতিবেদক: যুক্তরাষ্ট্রে আবারও ভারতের জাতির জনক মহাত্মা গান্ধীর মূর্তি ভেঙেছে দর্বৃত্তরা। স্থানীয় সময় বৃহস্পতিবার নর্দার্ন ক্যালিফোর্নিয়ার ডেভিস অঞ্চলের সেন্ট্রাল পার্কে স্থাপিত গান্ধীমূর্তিটি গোড়ালি থেকে কেটে ফেলা হয়েছে। মুখাবয়বের কিছু অংশও কেটে সরিয়ে নেওয়া হয়েছে। ২০১৬ সালে স্থাপিত ভারতের দেওয়া সাড়ে ছয় ফুট লম্বা ও ৬৫০ পাউন্ড (২৯৪ কেজি) মূর্তিটি ব্রোঞ্জের।
গত বছরও ওয়াশিংটনে ভারতের দূতাবাসের সামনে স্থাপিত আরেকটি গান্ধীমূর্তি খালিস্তানি সমর্থকদের হামলার শিকার হয়। মূর্তি ভাঙার বিষয়টি নজরে আসে ২৭ জানুয়ারি সকালে। তবে ঠিক কখন মূর্তিটি ভাঙা হয়েছে, তা স্পষ্ট নয়। কে বা কারা, কিভাবে মূর্তিটি ভেঙেছে তা তদন্ত করে দেখা হচ্ছে।
ডেভিস সিটি কাউন্সিলম্যান লুকাস ফ্রেরিকস জানিয়েছেন, ক্ষতিগ্রস্ত মূর্তিটি নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে। পুনরায় ঠিক করার পর এটি আবারও স্থাপন করা হবে।
ডেভিস পুলিশের ডেপুটি সেন্ট্রাল চিফ পল ডোরোশভ জানিয়েছেন, এলাকার বাসিন্দাদের একাংশের কাছে এই মূর্তিটি একটি আইকন। ফলে মূর্তি ভাঙার ঘটনাকে গুরুত্বের সঙ্গে দেখা হচ্ছে।
মূর্তিটি বসানোর সময় তীব্র বিরোধিতা করেছিল গান্ধীবিরোধী ও ভারতবিরোধী কিছু সংগঠন। এদের নেতৃত্বে ছিল অর্গানাইজেশন ফর মাইনরিটিজ ইন ইন্ডিয়া (ওএফএমআই)।
কিন্তু বিরোধিতা সত্ত্বেও মূর্তি বসানোর পক্ষেই ভোট দেয় ডেভিস প্রশাসন। তারপর থেকে গান্ধীমূর্তি সরানোর দাবিতে প্রতিবাদ কর্মসূচি চালিয়ে যাচ্ছিল ওএমএফআই।

সার্চ/অনুসন্ধান করুন