সোমবার, ৪ঠা জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ, ২০শে আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ, ৫ই জিলহজ, ১৪৪৩ হিজরি.
সাপ্তাহিক জন্মভূমি পড়তে এখানে ক্লিক করুন

রাশিয়ার হামলা ঠেকাতেই নদীর বাঁধ কাটলেন গ্রামবাসী

১৬-মে-২০২২ | jonmobhumi | 35 views

Spread the love

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ গড়িয়েছে তৃতীয় মাসে। পূর্ব ইউরোপের এই দেশটিতে চলমান রুশ সামরিক অভিযান বা যুদ্ধের শুরু থেকেই কার্যত অনেকটাই বিপর্যস্ত ইউক্রেন। রুশ সেনাদের জোরদার আক্রমণে ইউক্রেনের বহু শহর-গ্রাম ক্ষতিগ্রস্ত হচ্ছে।

এদিকে রুশ সেনা কিভের উত্তরাংশের একটি গ্রাম দখল করে নিতে পারে সেই আশঙ্কায় ইরপিন নদীর বাঁধ কেটে দিয়েছেন গ্রামবাসীরা। যার ফলে ভেসে গেল একের পর এক গ্রাম। বাড়ি থেকে শুরু করে কৃষিজমি, সব কিছু পানির নিচে। নিদারুণ কষ্টে গ্রামবাসীরা। কিন্তু রুশ সেনার হাত থেকে রক্ষা পাওয়া গেছে সেটাই বড় কথা বলছেন নিজেরাই।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রথম দিকে ডেমিডিভে ইরপিন নদীর বাঁধ ভেঙে দেয় ইউক্রেনীয় বাহিনী। সেনাদের সাহায্যে এগিয়ে আসেন গ্রামবাসীরাও। নিজেদের গ্রাম ভেসে যাবে জেনেও তাতে সাহায্যে এগিয়ে আসেন তারা। পানির স্রোতে ভেসে যায় হাজার হাজার একর জমি; তবু স্বস্তি গ্রামবাসীদের মনে।

গ্রামবাসীরা জানায়, তারা খবর পেয়েছিলেন যুদ্ধের ট্যাংক, গোলা নিয়ে আক্রমণে এগিয়ে আসছে পুতিন বাহিনী। তার পরেই এই সিদ্ধান্ত। রুশ সেনার হাত থেকে তো রক্ষা পাওয়া গেল। নাম প্রকাশে অনিচ্ছুক এক স্থানীয় বাসিন্দা বলেন, ‘কী সর্বনাশ হতো যদি ওই ছোট্ট নদীটা পেরিয়ে ওরা গ্রামে ঢুকে পড়ত!’

গত দু’মাস ধরে গ্রামের লোকেরা নৌকায় করে ঘুরে বেড়াচ্ছেন। যেটুকু শাকসবজি, ফসল আগেভাগে ঘরে তোলা ছিল, তাই দিয়ে কোনো রকমে চালিয়ে নিচ্ছে।
সূত্র : আনন্দবাজার

সার্চ/অনুসন্ধান করুন