বুধবার, ১৮ই মে, ২০২২ খ্রিস্টাব্দ, ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ, ১৭ই শাওয়াল, ১৪৪৩ হিজরি.
সাপ্তাহিক জন্মভূমি পড়তে এখানে ক্লিক করুন

রাশিয়া-ইউক্রেন উত্তেজনা : বাইডেনের ভিডিও কনফারেন্স

২৫-জানু-২০২২ | jonmobhumi | 33 views

Spread the love

রাশিয়া-ইউক্রেন উত্তেজনা নিয়ে গতকাল সোমবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ইউরোপীয় নেতাদের সাথে ভিডিও কনফারেন্সে ‍যুক্ত হয়ে পরামর্শ ভিত্তিক আলোচনা করেন।

কনফারেন্সে যুক্ত ছিলেন ইউরোপিয়ান কমিশন সভাপতি উরসুলা ভন ডের লেউন, ইউরোপিয়ান কাউন্সিল ‍সভাপতি চার্লস মাইকেল, ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ, জার্মান চ্যান্সেলর ওলাফ স্কোলজ, ইতালির প্রধানমন্ত্রী মারিও ড্রাঘি, ন্যাটো মহাসচিব জেনস স্টলটেনবার্গ, পোল্যান্ড প্রেসিডেন্ট আন্দ্রেজ দুদা ও যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন।

বাইডেন প্রশাসন থেকে জানানো হয়, ইউক্রেনকে সহায়তা করার লক্ষ্যে তারা প্রস্তুত রয়েছে। তারা সীমান্তের দিকে সবসময় নজর রাখছে বলেও জানানো হয়। এ সময় যুদ্ধ ছাড়া কিভাবে কূটনৈতিক আলোচনার মাধ্যমে বিষয়টি সমাধান করা যায় সে বিষয় নিয়ে আলোচনা করা হয়।

সোমবার ব্রাসেলসে ন্যাটোর ২৭টি দেশ বৈঠকে বসেছিল। রাশিয়া যুদ্ধ ঘোষণা করলে কিভাবে ইউক্রেনকে সহায়তা করা হবে সেই স্ট্র্যাটেজি নিয়ে বৈঠক হয়েছে। সাইবার যুদ্ধেও ইউক্রেনকে অন্য দেশগুলো সাহায্য করবে বলে সেখানে জানানো হয়েছে।

এ দিনের বৈঠকে ন্যাটোর প্রধান জেনস স্টলটেনবার্গের সাথে বৈঠক হয়েছে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও জার্মান চ্যান্সেলর ওলফ শোলৎসের। সকলেই রাশিয়াকে দ্রুত সেনা সরানোর কথা বলেছেন। রাশিয়া যুদ্ধ ঘোষণা করলে তার ফল ভালো হবে না বলে এদিন ফের কার্যত হুমকি দিয়েছে পশ্চিমা দেশগুলো।

বিশেষজ্ঞদের বক্তব্য, সোমবার রাশিয়া-ইউক্রেন সীমান্তে উত্তেজনা অনেকটাই বেড়েছে। যুদ্ধের আবহাওয়া ঘণিভূত হয়েছে।
সূত্র : আনাদোলু এজেন্সি

সার্চ/অনুসন্ধান করুন