বুধবার, ২৮শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১৩ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ২রা রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি.
সাপ্তাহিক জন্মভূমি পড়তে এখানে ক্লিক করুন

লন্ডন ফেরত ১৫ যাত্রীর শরীরে রূপান্তরীত করোনা, ভারতে আতঙ্ক

২৩-ডিসে-২০২০ | jonmobhumi | 392 views

Spread the love

ব্রিটেন যে নতুন করোনা ভাইরাসের হানায় কাঁপছে, সেই রূপান্তারীত করোনা কি এবার ভারতেও থাবা বসালো? এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের দাবি, ইতিমধ্যেই মুম্বাইয়ে লন্ডন ফেরত ১৫ জন যাত্রীর শরীরে এই নতুন ধরনের করোনা ভাইরাসের অস্তিত্ব মিলেছে। এই ১৫ জনের রক্তের নমুনা পাঠানো হয়েছে পুণের ইনস্টিটিউট অফ ভাইরলোজিতে। সেখানে আরো পরীক্ষা নিরীক্ষার পরই অবশ্য এ বিষয়ে বিস্তারিত তথ্য পাওয়া যাবে।

মঙ্গলবার সন্ধ্যা পর্যন্ত লন্ডন থেকে মুম্বাইয়ে যে ৫৯০ জন যাত্রী নেমেছেন তাদের মধ্যে ১৫ জনের শরীরে এই নতুন ধরনের ভাইরাস থাকার সম্ভাবনা আছে। আপাতত তাদের রক্তের নমুনা পরীক্ষা করা হচ্ছে। তারপরই নিশ্চিত হওয়া যাবে, এই রোগীদের শরীরে যে করোনাভাইরাস পাওয়া গেছে, তা রূপান্তরিত স্ট্রেন কিনা। এ প্রসঙ্গে উল্লেখ্য, ভারত ইতিমধ্যেই ব্রিটেন থেকে বিমান আসাযাওয়ায় নিষেধাজ্ঞা জারি করেছে। তবে, সেই নিষেধাজ্ঞা কার্যকর হবে বুধবার থেকে। তার আগেই ১৫ জনের শরীরে এই মিউট্যান্ট করোনার হদিশের সম্ভাবনায় আতঙ্ক ছড়িয়েছে ভারতের বাণিজ্যনগরীতে।

অবশ্যই মঙ্গলবারই ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রণালয় থেকে দাবি করা হয়েছে, ‘এখনো পর্যন্ত ভারতে এই নতুন ধরনের ভাইরাসটির দেখা মেলেনি।’ বস্তুত, কেন্দ্র নতুন ধরনের করোনাভাইরাসের সংক্রমণ না হওয়ার দাবি করলেও গত দু’দিনে লন্ডন থেকে ভারতে আসা ২০ জন যাত্রী যে সাধারণ করোনার কবলে পড়েছেন সেকথা স্বীকার করে নিয়েছে। সূত্রের খবর, গত দু’দিনে অন্তত ২০ জন ব্রিটেনফেরত যাত্রী ও বিমানকর্মীর শরীরে করোনা সংক্রমণ ধরা পড়েছে। লন্ডনের হিথরো থেকে সরাসরি দিল্লি, অমৃতসর, কলকাতা, আহমেদাবাদ এবং চেন্নাই বিমানবন্দরে নামেন তারা। বিমানবন্দরে আরটি-পিসিআর টেস্টের সময়ই তাদের শরীরে করোনার উপস্থিতি ধরা পড়ে। এদের প্রত্যেকেরই নমুনা পুণের ন্যাশনাল ইনস্টিটিউট অব ভাইরোলজিতে পাঠানো হয়েছে। যাত্রীরা নতুন করোনা বয়ে এনেছেন কিনা নিশ্চিত করতে তাদের জিনোমের সিকোয়েন্স টেস্ট করা হবে।

সূত্র : ইন্ডিয়া টুডে

সার্চ/অনুসন্ধান করুন