সোমবার, ৪ঠা জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ, ২০শে আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ, ৫ই জিলহজ, ১৪৪৩ হিজরি.
সাপ্তাহিক জন্মভূমি পড়তে এখানে ক্লিক করুন

শ্রীলঙ্কার মন্ত্রিসভায় প্রেসিডেন্টের ক্ষমতা হ্রাসের প্রস্তাব অনুমোদন

২১-জুন-২০২২ | jonmobhumi | 13 views

Spread the love

শ্রীলঙ্কার মন্ত্রিসভা প্রেসিডেন্টের ক্ষমতা সীমিত করে আনা একটি সাংবিধানিক সংস্কার প্রস্তাব অনুমোদন করেছে। দেশটির ভয়াবহ অর্থনৈতিক সঙ্কটের মুখে প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসের পদত্যাগ দাবির মধ্যে এই প্রস্তাব অনুমোদিত হলো। প্রস্তাবটি এখন পার্লামেন্টে যাবে। সেখানে দুই-তৃতীয়াংশ সমর্থন পেলে তা পাস হবে।

প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহের মিডিয়া উপদেষ্টা দিনুক কলম্বাজে আলজাজিরাকে বলেন, প্রেসিডেন্টের বিপুল ক্ষমতায় রাশ টানার সিদ্ধান্ত হয়েছে।

মন্ত্রিসভায় গৃহীত তথাকথিত ২১তম সংশোধনীতে প্রেসিডেন্টের অনেক ক্ষমতা পার্লামেন্টের কাছে ন্যস্ত করার কথা বলা হয়েছে।


বড় ভাই প্রধানমন্ত্রী মহিন্দা রাজাপাকসের সহায়তায় প্রেসিডেন্ট হওয়ার এক বছরেরও কম সময়ের মধ্যে ২০২০ সালের অক্টোবরে ২০তম সংশোধনীর মাধ্যমে নিজের কাছে বিপুল ক্ষমতা নিয়েছিলেন গোতাবায়া।

সংবিধানের এই পরিবর্তনের ফলে প্রেসিডেন্টকে মন্ত্রীদের নিয়োগ ও বরখাস্ত করার অধিকার দেয়। এছাড়া তিনি নির্বাচন কমিশন গঠন, পাবলিক সার্ভিস, পুলিশ, মানবাধিকার, দুর্নীতি দমন কমিশনে নিয়োগের ক্ষমতাও লাভ করেন।

শ্রীলঙ্কা ১৯৭৮ সাল থেকেই শক্তিশালী নির্বাহী প্রেসিডেন্ট ব্যবস্থার অধীনে পরিচালিত হচ্ছে। তবে ২০১৫ সালের সংস্কারে প্রেসিডেন্টের কিছু ক্ষমতা প্রধানমন্ত্রীর হাতে ন্যস্ত করে। কিন্তু ২০২০ সালে আবার সংশোধন করে প্রেসিডেন্টের ক্ষমতা বাড়ানো হয়।

দেশটিতে চলমান অর্থনৈতিক সঙ্কটের ফলে সৃষ্ট আন্দোলনের জের ধরে প্রধানমন্ত্রী মহিন্দা রাজপাকসেকে পদত্যাগ করতে হয়েছে।

সূত্র : আলজাজিরা

সার্চ/অনুসন্ধান করুন