সোমবার, ৪ঠা জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ, ২০শে আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ, ৫ই জিলহজ, ১৪৪৩ হিজরি.
সাপ্তাহিক জন্মভূমি পড়তে এখানে ক্লিক করুন

সারা বিশ্বেই মুসলিমরা আক্রান্ত হচ্ছেন : বাইডেন

০৩-মে-২০২২ | jonmobhumi | 53 views

Spread the love

বিশ্ব জুড়েই আক্রান্ত হতে হচ্ছে মুসলিমদের। হোয়াইট হাউসে সোমবার ঈদুর ফিতর উদযাপন উপলক্ষে এ সংবর্ধনা অনুষ্ঠানে এমনটাই বললেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

সেইসাথে তিনি জানালেন, আমেরিকাকে প্রতিদিন মজবুত করে তুলছেন মুসলিমরাই। যদিও আমেরিকায় প্রতিনিয়ত সত্যিকারের সামাজিক চ্যালেঞ্জ ও হুমকির সাথে লড়াই করতে হয় মুসলিমদের।

এ সময় বাইডেন জানান, তিনি আন্তর্জাতিক ধর্মীয় স্বাধীনতা বিষয়ক মার্কিন রাষ্ট্রদূত হিসেবে প্রথম কোনো মুসলিমকে নিয়োগ দিয়েছেন।

এ প্রসঙ্গে তিনি বলেন, ‘এটা খুবই গুরুত্বপূর্ণ। কেননা আজকের বিশ্বে মুসলিমদের আমরা অনেক সময়ই নিগৃহীত হতে দেখছি। কখনোই কাউকে তার ধর্মীয় বিশ্বাসের জন্য নিগ্রহ করা উচিত নয়।’

পাশাপাশি বাইডেনের কথায় উঠে এসেছে উইঘুর ও রোহিঙ্গা মুসলমানদের দুরবস্থার প্রসঙ্গও। তিনি বলেন, ‘আজকের এই পবিত্র দিনে আমাদের তাদের কথাও ভাবতে হবে, যারা দুর্ভিক্ষ, সহিংসতা, সংঘর্ষ ও রোগের মুখোমুখি। তাদের মধ্যে রয়েছেন উইঘুর ও রোহিঙ্গা মুসলমানরাও।’

সেইসাথে আমেরিকার উচ্ছ্বসিত প্রশস্তিও শোনা গিয়েছে বাইডেনের কাছে। তার মতে, বিশ্বে আমেরিকাই একমাত্র দেশ, যা কোনো ধর্ম, জাতি, ভৌগোলিক অবস্থান নয়, স্রেফ একটা আইডিয়ার উপর ভিত্তি করে তৈরি হয়েছে। আর মুসলমানরা যে সেদেশকে একটি নিখুঁত দেশে পরিণত করেছেন সেকথাও বলেন মার্কিন প্রেসিডেন্ট।

এদিনের অনুষ্ঠানে ফার্স্ট লেডি জিল বাইডেন ছাড়াও উপস্থিত ছিলেন পাকিস্তানি গায়ক ও সুরকার আরুজ আফতাব এবং ওয়াশিংটন ডিসিতে অবস্থিত ‘আমেরিকার জাতীয় মসজিদ’ হিসেবে পরিচিত মুহাম্মদ মসজিদের ইমাম ড. তালিব এম শরিফ।

অনুষ্ঠানের আগে টুইটারে একটি পোস্টে বাইডেন লেখেন, হোয়াইট হাউসে ঈদুল ফিতর উপলক্ষে অনুষ্ঠান উদযাপন করতে পেরে তিনি ও তার স্ত্রী সম্মানিত বোধ করছেন।

এদিকে দেশটির ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসও সকলকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন।

সূত্র : পিটিআই/এনডিটিভি, সংবাদ প্রতিদিন

সার্চ/অনুসন্ধান করুন