রবিবার, ২রা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ, ১৭ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ৬ই রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি.
সাপ্তাহিক জন্মভূমি পড়তে এখানে ক্লিক করুন

সিরিয়ায় ইসরাইলের পাল্টা হামলা

২২-এপ্রি-২০২১ | jonmobhumi | 300 views

Spread the love

ইসরাইলের নাগেভ মরুভূমিতে দিমোনা পারমাণবিক চুল্লির কাছে সিরিয়ার ক্ষেপণাস্ত্র হামলার পর, সিরিয়ার রাজধানী দামেস্কের কাছে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইসরাইল। বৃহস্পতিবার সকালে এই হামলা ও পাল্টা হামলার ঘটনা ঘটে।

বৃহস্পতিবার ভোরে সিরিয়া ক্ষেপণাস্ত্র দিয়ে ইসরাইলে হামলা চালানো হয়। সিরিয়া দাবি করেছে, ইসরাইলের বিমান হামলার হামলার জবাবে তারা এই ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে। দেশটিতে ইরানের সামরিক বাহিনী ও লেবাননের সশস্ত্র রাজনৈতিক সংগঠন হিজবুল্লাহর উপস্থিতি প্রতিহত করতে প্রায়ই ইসরাইলের বিমান বাহিনী হামলা চালিয়ে আসছে।

ইসরাইলের কেন্দ্রীয় অঞ্চল ও জেরুসালেমসহ বিভিন্ন স্থান থেকে পাওয়া খবরে জানা যায়, ইসরাইলিরা বিকট বিস্ফোরণের আওয়াজ শোনেন ও বিস্ফোরণে তাদের বাড়ি কেঁপে উঠেছে।

ইসরাইলি বাহিনী সিরীয় ক্ষেপণাস্ত্র প্রতিহত করতে এয়ার ডিফেন্স সিস্টেম চালু করলেও তাদের চেষ্টা ব্যর্থ হয়।

প্রাথমিক প্রতিবেদনে বলা হয়েছে, এ বিস্ফোরণের শব্দ ছিল প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র নিক্ষেপের শব্দ, ভিন্ন দেশের ক্ষেপণান্ত্র হামলা প্রতিহত করতে এটি ব্যবহৃত হয়।

ইসরাইলের নিরাপত্তা বাহিনীর প্রতিবেদনে এটাও নিশ্চিত করা হয়েছে যে বৃহস্পতিবার সকালে সিরিয়ান ক্ষেপণাস্ত্রের ধ্বংসাবশেষ নেগেভ মরুভূমিতে ইসরাইলি বসতি আশালিমে পাওয়া গেছে।

ইসরাইলের নিরাপত্তা বাহিনীর (আইডিএফ) এক বিবৃতিতে বলা হয়, ‘ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্র ইসরাইলের ভূখণ্ডে প্রবেশ করছিল তাই ক্ষেপণাস্ত্র প্রতিরোধক ব্যবস্থা সক্রিয় হয়ে ওঠে।’

বিবৃতিতে আরো বলা হয়, আইডিএফ এখনো এই ঘটনা তদন্ত করছে।

ইসরাইলের সামরিক বাহিনী বলেছে, তারা এ ক্ষেপণাস্ত্র হামলার জবাবে সিরিয়াতে বেশ কিছু ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে।

এদিকে সিরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থার খবরে বলা হয়েছে, সিরিয়ার ক্ষেপণাস্ত্র প্রতিরোধক ব্যবস্থা ইসরাইলের ক্ষেপণাস্ত্রগুলোকে প্রতিহত করেছে। এ ক্ষেপণাস্ত্রগুলোর নিশানা ছিল দামেস্কের কাছাকাছি এলাকা। সিরিয়ার এয়ার ডিফেন্স বেশিরভাগ ইসরাইলি ক্ষেপণাস্ত্র প্রতিহত করেছে।

বিবৃতিতে আরো বলা হয়, এই ক্ষেপণাস্ত্র হামলায় চার সিরীয় সৈন্য আহত ও কিছু বাড়ি-ঘর বিধ্বস্ত হয়েছে।

সূত্র : জেরুসালেম পোস্ট

সার্চ/অনুসন্ধান করুন