সোমবার, ২৬শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১১ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ৩০শে সফর, ১৪৪৪ হিজরি.
সাপ্তাহিক জন্মভূমি পড়তে এখানে ক্লিক করুন

হার মেনে নেয়া ছাড়া আর কী করার আছে ট্রাম্পের?

০৯-নভে-২০২০ | jonmobhumi | 381 views

Spread the love

মার্কিন গণমাধ্যম বলছে, বাইডেন জিতে গেছেন। এ বার কী করবেন ডোনাল্ড ট্রাম্প? তিনি এখনো হার মানতে নারাজ।

বাইডেন পেনসিলভানিয়া ও নেভাদা জিতে গেছেন, ফলে তিনি এখন ‘প্রেসিডেন্ট ইলেক্ট’ বলে জানাচ্ছে মার্কিন গণমাধ্যম। ওই দুই রাজ্যের ফলাফল প্রকাশ হওয়ার পর ট্রাম্প কোনো ভাষণ দেননি। তিনি কেবল টুইট করে বলেছেন, ভোটে জালিয়াতি হয়েছে। তবে টিম ট্রাম্পের ইঙ্গিত, এই ফল তিনি মানছেন না। ট্রাম্প বলছেন, নির্বাচনী লড়াই এখনো শেষ হয়নি।

এই নির্বাচনে ট্রাম্প ৭ কোটি ভোট পেয়েছেন। আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ ভোট পেয়েছেন তিনি। কিন্তু তার পাশাপাশি ইতিহাস তৈরি করে সর্বোচ্চ ভোটপ্রাপ্তির সম্মান বাইডেন অধিকার করে বসে আছেন। তাই এত ভোট পেয়েও ট্রাম্পের জেতা সম্ভব হয়নি। এত প্রতিকূলতা, বিরূপ প্রচার, অধিকাংশ সংবাদমাধ্যমের বিরোধিতা, ব্ল্যাক লাইভ ম্যাটার্স আন্দোলন, করোনা মোকাবিলার ব্যর্থতার অভিযোগ সত্ত্বেও এত ভোট পাওয়া নিঃসন্দেহে কৃতিত্বের। কিন্তু বাইডেন যেহেতু তার এই কৃতিত্বকেও ছাপিয়ে গেছেন, তাই লাভ হয়নি ট্রাম্পের।

কী করবেন ট্রাম্প

ট্রাম্প এখনো আদালতে যেতে পারেন। এই হুমকি তিনি অতীতে বহুবার দিয়েছেন। রাজ্যগুলোর ফল প্রকাশিত হওয়ার পর মামলা করাও শুরু করে দিয়েছেন তিনি। এর আগে কয়েকটি মামলায় হেরেও গেছেন। মার্কিন নিয়মানুসারে, প্রথমে তাকে রাজ্যের আদালতে পুনর্গণনার জন্য যেতে হবে। সেখানে রায় তার পক্ষে না গেলে তিনি সুপ্রিম কোর্টে আবেদন জানাতে পারেন।

জর্জিয়াতে আবার ভোট গণনা হবে। ট্রাম্প চান, উইসকনসিনেও আবার ভোট গণনা হোক। ভোটের ফলাফলকে চ্যালেঞ্জ করতে হবে ট্রাম্পের লিগাল টিমকে।

গত শনিবার অ্যারিজোনায় ট্রাম্প মামলা করেছেন। সেখানে তার অভিযোগ, নির্বাচনের দিন ভোটে কারচুপি হয়েছে। এই অভিযোগ উড়িয়ে রাজ্যের সেক্রেটারি অফ স্টেট বলেছেন, ট্রাম্প এখন খড়কুটো আঁকড়ে ধরে বাঁচতে চাইছেন।

সরকারিভাবে এখনো ফলাফল ঘোষণা করা হয়নি। কারণ, কিছু রাজ্যে গণনা শেষ হয়নি। সেখানে গণনা শেষ করে যতক্ষণ ৫৩৮টি ইলেকটোরাল কলেজ ভোটের ফলাফল না আসছে, ততক্ষণ সরকারিভাবে ফল ঘোষণা হবে না। তারপরেই সম্ভবত ট্রাম্প তার ভবিষ্যৎ পরিকল্পনার কথা জানাবেন। সূত্র : ডয়চে ভেলে

সার্চ/অনুসন্ধান করুন