সোমবার, ২৬শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১১ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ৩০শে সফর, ১৪৪৪ হিজরি.
সাপ্তাহিক জন্মভূমি পড়তে এখানে ক্লিক করুন

৬০ দেশের কাছে ইরানের প্রতিরক্ষামন্ত্রীর চিঠি

০৬-জানু-২০২১ | jonmobhumi | 375 views

Spread the love

ইরানের প্রতিরক্ষামন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল আমির হাতামি বলেছেন, ‘পরমাণু বিজ্ঞানী মোহসেন ফাখরিজাদে হত্যায় ইসরাইলের সম্পৃক্ততার জোরালো প্রমাণ রয়েছে। এ হত্যাকাণ্ডের বিরুদ্ধে সোচ্চার হতে গোটা বিশ্বের প্রতি আহ্বান জানাচ্ছি।’

তিনি বিশ্বের ৬০টি দেশের প্রতিরক্ষামন্ত্রীর কাছে পাঠানো এক বার্তায় বুধবার আরো বলেছেন, এর আগেও ইরানি বিজ্ঞানী হত্যায় বিভিন্ন দেশের গুপ্তচর সংস্থা জড়িত ছিল। বিশ্বব্যাপী সন্ত্রাসবাদ মোকাবিলায় সাফল্যে পেতে এ সংক্রান্ত দ্বিমুখী নীতি পরিহার জরুরি বলে তিনি মন্তব্য করেন।

প্রতিরক্ষামন্ত্রী আমির হাতামি আরো বলেন, ইরান সব সময় সন্ত্রাসবাদ ও সহিংসতার শিকার হয়েছে। গত চার দশকে দেশের শীর্ষ কর্মকর্তাসহ ১৭ হাজার ইরানি নাগরিক সন্ত্রাসী হামলায় প্রাণ হারিয়েছেন। এ ধরণের অন্যায় ও অমানবিক তৎপরতার বিরুদ্ধে সবার উচিৎ সোচ্চার ভূমিকা পালন করা।

ইরানে করোনাভাইরাস মোকাবেলার নানা উপকরণ তৈরিসহ এ ক্ষেত্রে বিজ্ঞানী ফাখরিজাদের গুরুত্বপূর্ণ ভূমিকার কথা ওই বার্তায় তুলে ধরেছেন ইরানের প্রতিরক্ষামন্ত্রী।

তিনি বলেন, এই নৃশংস হত্যাকাণ্ডের বিষয়ে নীরবতা এ ধরণের আরো ঘটনার জন্ম দেবে এবং বিশ্বকে অনিরাপদ কর তুলবে। বিজ্ঞানী ফাখরিজাদে হত্যাকাণ্ডে জড়িতদের সবার বিচার নিশ্চিত করা হবে বলে তিনি উল্লেখ করেন।

আমির হাতামি বলেন, এ ধরণের অপরাধের জবাব দেয়ার অধিকার ইরানের রয়েছে।

গত ২৭ নভেম্বর রাজধানী তেহরানের অদূরে এক সন্ত্রাসী হামলায় শাহাদাৎবরণ করেন ইরানের পরমাণু বিজ্ঞানী মোহসেন ফাখরিজাদে।

সূত্র : পার্সটুডে, নয়া দিগন্ত

সার্চ/অনুসন্ধান করুন