সোমবার, ২৬শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১১ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ৩০শে সফর, ১৪৪৪ হিজরি.
সাপ্তাহিক জন্মভূমি পড়তে এখানে ক্লিক করুন

৭ মার্চে বঙ্গবন্ধুর ডাকে রাস্তায় নেমে আসা জনতার বুকে গুলি চালায় জিয়া:প্রধানমন্ত্রী

০৮-মার্চ-২০২১ | jonmobhumi | 311 views

Spread the love

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণের পর যারা রাস্তায় ব্যারিকেড সৃষ্টি করেছিলো তাদের ওপর গুলি চালায় জিয়াউর রহমান।

৭ মার্চ উপলক্ষে আওয়ামী লীগের আলোচনা সভায় প্রধানমন্ত্রী বলেন, যারা নির্বোধ তারা ৭ মার্চের ভাষণের মর্ম বুঝবেনা, পাকিস্তানী হানাদাররাও বোঝেনি।

ঐতিহাসিক ৭ মার্চের দিনটি স্মরণ করে আওয়ামী লীগের আলোচনা সভায় গণভবন থেকে ভার্চুয়ালি যোগ দেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। তুলে ধরেন ঐতিহাসিক এ ভাষণের গুরুত্ব। বঙ্গবন্ধুর ভাষণের পর কোটি বাঙ্গালী যুদ্ধের প্রস্তুতি নিলেও নির্বোধরা এর মর্ম বুঝবে না বলেন প্রধানমন্ত্রী।

বঙ্গবন্ধু কন্যা বলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ঐতিহাসিক ৭ মার্চের ভাষণে বাঙ্গালীর হাজার বছরের বঞ্চণা, শোষন, অবহেলার ইতিহাস যেমন বলেছিলেন তেমনি পাকিস্তানী শাষকদের বিরুদ্ধে কিভাবে গেরিলাযুদ্ধের প্রস্তুতি নিতে হবে, সে কর্মপরিকল্পনাও বলে দিয়েছিলেন। রাজনীতির কবি বঙ্গবন্ধুর এ ভাষণ ছিলো স্বাধীনতার প্রামাণ্য দলিল।

স্বাধীনতা যুদ্ধে জিয়াউর রহমানের বিতর্কিত ভূমিকার সমালোচনা করেন প্রধানমন্ত্রী। ভাষণ নিয়ে সমালোচনাকে গুরুত্ব না দিয়ে বঙ্গবন্ধুর আদর্শ নিয়ে দেশ গঠনে ভূমিকা রাখতে সকলের প্রতি আহ্বান জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বাংলাপ্রেস ডেস্ক:

সার্চ/অনুসন্ধান করুন